লাইফস্টাইল ডেস্ক : যুগ যুগ ধরে আয়ুর্বেদ চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে ত্রিফলা। ৩ ফলের মিশ্রণেই তৈরি হয় ত্রিফলা। এই ৩ ফলে থাকা যাবতীয় পুষ্টিগুণ করোনাকালে দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। পাশাপাশি যারা অতিরিক্ত ওজন নিয়ে চিন্তিত; তাদের ওজনও বশে আসবে।

ত্রিফলায় ৩টি ফল থাকে- আমলকি, হরিতকি এবং বহেরা। এই ৩ ফল শুকিয়ে গুঁড়ো করে তৈরি হয় ত্রিফলার মিশ্রণ। আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। পেটের সমস্যা দূর করা থেকে শরীরে জমা দূষিত পদার্থ দূর করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

হরিতকিতেও অ্যান্টি-অক্সিডেন্ট থাকে প্রচুর পরিমাণে। অন্ত্র পরিষ্কার করতে এর বিকল্প নেই। অন্যদিকে বহেরা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এ ছাড়াও পেশির পুষ্টি জোগায় ও হাড় মজবুত করে।

গবেষণায় এই ৩ ফলের মিশ্রণের গুণ সম্পর্কে উঠে এসেছে বিস্ময়কর তথ্য। কী কী গুণ আছে ত্রিফলার? ওজন কমানো থেকে শুরু করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়াও ক্যান্সার প্রতিরোধ করে, দাঁতের সমস্যা আটকায়, ত্বক উজ্জ্বল করতে, মানসিক চাপ বা উদ্বেগ কমাতে সাহায্য করে ত্রিফলা।

ত্রিফলা সেবন হজম প্রক্রিয়া ছাড়াও বিভিন্ন স্বাস্থ্যকর বিষয়ে আমাদের সহায়তা করতে পারে। বিশেষজ্ঞরা মনে করেন যে ত্রিফালার নিয়মিত সেবন টাইপ টু ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। ত্রিফলার প্রধান পাঁচটি গুণ-

>> ত্রিফলা হজমশক্তি বাড়ায়। অন্ত্রের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে ত্রিফলা। পাশাপাশি ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়িয়ে মানব দেহের পাচনতন্ত্রকে শক্তিশালী করতে সহায়তা করে।

>> দ্য ইন্ডিয়ান জার্নাল অব ফার্মাসিউটিকেল সায়েন্সেসে প্রকাশিত এক সমীক্ষা অনুসারে, ত্রিফলা মানবদেহের ইমিউনিটি বাড়ায় এবং ইমিউনো সাপ্রেসেন্ট হিসাবেও কাজ করে। ত্রিফলা নিয়মিত খেলে যেকোনো সংক্রমণ এড়ানো যাবে।

>> দাঁতের স্বাস্থ্যও উন্নত করে ত্রিফলা। ২০১৬ পেরিওডন্টোলজির জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুসারে, ত্রিফলা ভেজানো পানি দিয়ে মুখ ধুলে, মুখের গন্ধ ও নানা ধরনের ব্যাকটেরিয়া থেকে মুক্তি পাওয়া যায়।

>> চোখের স্বাস্থ্যের জন্যও উপকারী ত্রিফলা। শুধু দৃষ্টিশক্তি বাড়ায় তা নয়, মারাত্মক চোখের অসুখ ছানি বা গ্লুকোমা থেকেও রক্ষা করে।

>> শরীরের অতিরিক্ত ওজন দ্রুত কমিয়ে ফেলে ত্রিফলা। এটি যেহেতু হজম প্রক্রিয়ায় সহায়তা করে, সেহেতু ওজন কম করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীর থেকে টক্সিন বের করে দেয় এটি। পাশাপাশি গ্যাসট্রোইনটেস্টিনাল ট্র্যাক্ট পরিষ্কার রাখতে সাহায্য করে।

জেনে নিন ত্রিফলা সেবনের কয়েকটি উপায়-

ঠান্ডা পানি দিয়ে

এক্ষেত্রে এক গ্লাস পানিতে দুই চা চামচ ত্রিফলা গুঁড়ো মিশিয়ে নিন। সারারাত এভাবেই রেকে দিন। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পান করুন ত্রিফলা মেশানো পানি।

ত্রিফলা, মধু এবং দারুচিনি

এক গ্লাস পানিতে এক চা চামচ ত্রিফলা গুঁড়ো এবং একটি ছোট আস্ত দারুচিনি মিশিয়ে সারা রাত রেখে দিন। সকালে এই মিশ্রণে এক চামচ মধু মিশিয়ে খালি পেটে পান করুন।

ত্রিফলা ট্যাবলেট

ঘুমানোর আগে রাতে একটি ট্যাবলেট হালকা গরম পানি দিয়ে খেয়ে নিতে হবে।

ত্রিফলা চা

আপনি ত্রিফলার চা তৈরি করেও পান করতে পারেন। চা তৈরি করতে এক কাপ ফুটন্ত পানিতে এক চামচ ত্রিফলা গুঁড়ো দিন। কিছুক্ষণ জ্বাল দিয়ে মগে ঢেরে ঠান্ডা করে চায়ের মতো পান করুন। লেবুর রসও শেশাতে পারেন।
নিউজ ১৮/ টাইমস অব ইন্ডিয়া।

(ওএস/এসপি/এপ্রিল ২৬, ২০২১)