নওগাঁ প্রতিনিধি : নওগাঁয় অসহায় কৃষকের পাশে থেকে কাজ করছে যুবলীগ। দূর্যোগ মোকাবিলায় অসহায়  কৃষকের জমি থেকে ধান কেটে বাড়িতে পৌঁছে দিতে নওগাঁয় ১শ’টি কমিটি গঠন করেছে যুবলীগ। কমিটির সদস্যরা প্রতিদিনই কৃষকের ধান কেটে ঘরে তুলে দিচ্ছে। যুবলীগের এই কাজে উপকৃত হচ্ছেন কৃষকরা। 

নওগাঁ জেলা যুবলীগের সাধারন সম্পাদক বিমান কুমার রায় বলেন, চলমান লকডাউনে বোরো ধান কাটার ভরা মৌসুমে নওগাঁয় শ্রমিক সংকট দেখা দেয়। ধান কাটার খরচ পড়ছে বেশী। তাই অনেক দরিদ্র কৃষক ক্ষেতের পাকা ধান কেটে ঘরে তুলতে পারছেন না। এমন সমস্যার সমাধানে জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের নির্দেশে নওগাঁ জেলার ১১টি উপজেলায় ধান কাটার জন্য যুবলীগ ১শ’টি কমিটি গঠন করেছে। কৃষক ফোন করলেই কমিটির সদস্যরা ধান কেটে দিয়ে তাদের সহায়তা করছে।

বৃহস্পতিবার দিনভর নওগাঁ সদর উপজেলার টিএন্ডটি পাড়া মাঠে দরিদ্র চাষী হারুনুর রশীদের জমির পাকা ধান কেটে ঘরে তুলে দেয় যুবলীগ কর্মীরা । এতে নেতৃত্ব দেন বিমান কুমার রায়। কৃষক হারুন জানায়. লকডাউনে ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছেনা। পাওয়া গেরেও মজুরী বেশী। উপায় না দেখে যুবলীগের ভাইদের সঙ্গে যোগাযোগ করি। তারা ধান কেটে দিলেও কোন মজুরী নেয়নি। আমার অনেক উপকার হলো। পাশের গ্রামের চাষী মুরসালিন জানান, যুবলীগের সম্পাদক বিমান কুমার রায়ের সঙ্গে গেল বছরও এমন উদ্যোগ নিয়ে দরিদ্র কৃষকের ক্ষেতের পাকা ধান কেটে ঘরে তুলে দেয়। আমারও ১ বিঘা জমির ধান কেটে দিয়েছিল।

এদিকে জেলা যুবলীগের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় বিশিষ্ট জনরা। নওগাঁ জেলা প্রেস ক্লাবের সভাপতি বিশ্বজিৎ সরকার মনি জানান, যুবলীগের এই উদ্যোগ জেলা জুড়ে ব্যাপক সারা ফেলেছে। ধান পাকার পর থেকেই প্রতিদিন তারা জেলার বিভিন্ন স্থানে কৃষকের ধান কেটে ঘরে তুলে দিচ্ছেন। প্রতিটি সৎকাজে যুবকরা এভাবে এগিয়ে এলে সমাজে একটি ইতিবাচক পরিবর্তন আসবে।

(বিএস/এসপি/এপ্রিল ২৯, ২০২১)