ফরিদপুর প্রতিনিধি : ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় বন্যা পরিস্থিতি অবনতি হয়েছে।  শনিবার উপজেলা পদ্মা নদীর পানি বিপদসীমার ২৫ সে.মি. ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এতে  উপজেলার বিভিন্ন বেড়িবাঁধ ও কাচা রাস্তা ভেঙে বিস্তৃর্ণ এলাকা প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে হাজার হাজার পরিবার।

স্থানীয় সূত্র জানায়, শুক্রবার দিবাগত রাত ২টায় উপজেলা সদর ইউনিয়নের বালিয়া ডাঙ্গী ও ফাজিলখার ডাঙ্গী গ্রামের বেড়িবাঁধ পয়েন্ট এলাকার মোল্যা ডাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘেষে কাচা রাস্তা ভেঙে বন্যার পানিতে বিস্তৃর্ণ এলাকা ডুবে গেছে। ফলে বালিয়া ডাঙ্গী গ্রাম, ফাজিলখার ডাঙ্গী, এম.পি ডাঙ্গী, এম.কে. ডাঙ্গী, টিলারচর গ্রামের বসতভিটেয় পানি উঠে গেছে অন্তত: ৩শ’ পরিবারে। মোল্যা ডাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পানিতে ছয়রাব হয়ে পড়েছে। প্রায় ২শ’ একর জমির দানি জমি ডুবে গছে বলেও জানা গেছে।

চরঝাউকান্দা ইউপি চেয়ারম্যান ফরহাদ হোসেন মৃধা জানান, বন্যার পানি বৃদ্ধি অব্যাহত থাকার ফলে ইউনিয়নের প্রায় ১ হাজার ৫০ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। অনেকে ঘরের মেঝে বাশের মাজা পেতে নৌকা ও ভেলায় জীবন কাটাচ্ছে। গৃহস্থ পরিবারের গরু ছাগল চরতাহেরপুর উচু রাস্তায় এনে রাখা হয়েছে। পদ্মার ভাঙন অব্যাহত থাকার ফলে গত ৩ দিনে উত্তর নবাবগঞ্জ ও চরকালকিনিপুর মৌজার প্রায় ১শ’ ৫ একর আমন ধান ধনচে ও পাট ফসলের জমি বিলীন হয়ে গেছে। উত্তর নবাবগঞ্জ ও চরতাহেরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পানি উঠার ফলে পার্শ্ববতী বশত বাড়ীর আঙিনায় খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের ক্লাশ নেওয়া হচ্ছে। এছাড়া উক্ত ইউনিয়নের অন্তত: ৭ কি.মি. কাচা রাস্তা বন্যায় ডুবে গেছে বলেও তিনি জানান।

চরহরিরামপুর ইউপি চেয়ারম্যান ওবায়দুল বারী দীপু জানান, বন্যার পানি বৃদ্ধি অব্যাহত থাকার ফলে ইউনিয়নের আরও প্রায় ২৫০ পরিবার নতুন করে পানিবন্দি হয়ে পড়েছে। ইউনিয়নের শালিপুর পূর্ব গ্রাম থেকে আমিনখার হাট পর্যন্ত দেড় কি.মি. কাচা রাস্তা, আমিনখার হাট থেকে শালিপুর পশ্চিম গ্রামের আশ্রয়কেন্দ্র পর্যন্ত ২ কি.মি. ও আ. হাইখান হাট থেকে ঈমানখার ডাঙ্গী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত প্রায় ৩ কি.মি. কাচা রাস্তা বন্যায় ডুবে গেছে। উক্ত রাস্তার উপর দিয়ে গড়া ৩টি কালভার্ট বন্যার পানির প্রকোপে বিধ্বস্ত হয়ে পড়েছে বলেও তিনি জানান।

এছাড়া ইউনিয়নের সাদারী বিশ্বাসের ডাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোলাপখার ডাঙ্গী প্রাথমিক বিদ্যালয় ও শালিপুর প্রাথমিক বিদ্যালয় বন্যায় ডুবে যাওয়ায় বন্ধ ঘোষণা করা হয়েছে।

(আরআইআর/এএস/আগস্ট ৩০, ২০১৪)