শেখ সাদ বীন শরীফ, নড়াইল : ভারত থেকে আগত বাংলাদেশিদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন নিশ্চিত করণের লক্ষ্যে নড়াইল কারিগরী প্রশিক্ষন কেন্দ্রে (টিটিসি) প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়েছে। শুক্রবার রাত থেকে শনিবার পর্যন্ত ১০০ জন ভারত থেকে আগত বাংলাদেশিরা এখানে এসেছে।

ভারতে বাংলাদেশ দূতাবাস থেকে আরও ১ হাজার ২০০ জনকে দেশে ফেরার বিশেষ অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে আজ শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত যশোরের বেনাপোল হয়ে ৭৫ জন দেশে ফিরেছেন।

এ নিয়ে গত ৫ দিনে ৭৭১ জন বিশেষ ব্যবস্থায় ভারত থেকে দেশে ফিরলেন। তাঁদের ১৪ দিনের বাধ্যতামূলকভাবে আইসোলেশনে (সঙ্গনিরোধ) রাখা হয়েছে। যশোরের আইসোলেশন কেন্দ্রগুলো পরিপূর্ণ হয়ে উঠেছে।

যশোর জেলা প্রশাসন সূত্রে জানা গেছে গত ২৬ এপ্রিল থেকে গত ৫ দিনে ৭৭১ জন নাগরিক দেশে ফিরেছেন। আরও ১ হাজার ২০০ জনের ফেরার অনুমতি দিয়েছে দূতাবাস। গত ৫ দিনে যাঁরা দেশে ফিরেছেন, তাঁদের মধ্যে করোনা ‘পজিটিভ’ ব্যক্তি আছে ১৫ জন। তাঁদের হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে। এ ছাড়া আজ ও গতকাল শনিবার দুজনের লাশ দেশে এসেছে।

ভারত থেকে ফেরা করোনা ‘নেগেটিভ’ ব্যক্তিদের বেনাপোল ও যশোর শহরের আবাসিক হোটেল এবং ঝিকরগাছার গাজীর দরগা মাদ্রাসায় আইসোলেশনে রাখা হয়েছে। যশোরে এক হাজার ব্যক্তিকে রাখার মতো ব্যবস্থা রয়েছে। যেভাবে ভারত থেকে মানুষ আসছেন, তাতে আজ সন্ধ্যার মধ্যে যশোরের সব আবাসন পূর্ণ হয়ে যাবে। এ কারণে ১৫০ জনকে নড়াইলের বিভিন্ন আবাসিক হোটেলে পাঠানোর প্রস্তুতি নিয়েছে যশোর জেলা প্রশাসন।

তারই ফলশ্রুতিতে শনিবার (১ মে) বিকালে, নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানের নেতৃত্বে পুলিশ সুপার প্রবীর কুমার রায়, সিভিল সার্জন ডাঃ নাছিমা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইয়ারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রাসক (রাজস্ব) মোঃ ফকরুল হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা সেলিম নড়াইল কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন পরিদর্শণ করেন এবং ভারত থেকে আগত ১০০ বাংলাদেশি যাত্রীদের খোঁজ খবর নেন।

(এস/এসপি/মে ০২, ২০২১)