নীলফামারী প্রতিনিধি : কাল বৈশাখীর শিলা ঝড়ে চলতি মৌসুমে নীলফামারীর ডোমারে বোরো ধানসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতিসাধিত হয়েছে। গত শনিবার ঝড়োবৃষ্টির সাথে শিলাবৃষ্টি হলে ক্ষেতেই আধাপাকা ও কাঁচা বোরো ধান ক্ষেতেই সম্পূর্নরুপে ঝড়ে পরে। পাট ক্ষেতে পাটগাছ, কলা বাগানে কলার গাছসহ শাক সবজি’র ব্যাপক ক্ষতি হয়। 

রবিবার (২ মে)সরেজমিনে উপজেলার কেতকীবাড়ী ইউনিয়নে গিয়ে ক্ষতিগ্রস্থ কৃষকদের সাথে কথা হলে তারা জানান, আর কয়েকদিন গেলেই ধান ঘরে তোলা যেত। কিন্তু আকর্র্ষিকভাবে শিলাবৃষ্টিতে আমাদের বড় ধরনের ক্ষতিসাধিত হলো।

কেতকীবাড়ী ইউপি চেয়ারম্যান জহুরুল হক দিপু জানান, উত্তর কেতকীবাড়ী ও দক্ষিণ কেতকীবাড়ী এলাকার প্রায় কুড়ি একর জমির আধাপাকা ও কাঁচা ধান শিলা বৃষ্টিতে ঝরেগেছে। এই করোনাকালীন সময়ে বোরো ধানের ক্ষতি পোষাতে ক্ষতিগ্রস্থ এলাকার শ্রমজীবি কৃষকের জন্য একটা বড় চ্যালেঞ্জ হয়ে রইলো। এছাড়াও গোমনাতী, জোড়াবাড়ী, বোড়াগাড়ী ইউনিয়নের কিছু এলাকায় শিলা বৃষ্টিতে ধান ঝড়ে পড়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ আনিছুজ্জামান জানান, এবারে উপজেলায় ১৩ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। এবং ফলনও ভালো হয়েছে। আর কিছুদিনের মধ্যে ধান কাটা শুরু হবে। শনিবারের শিলা বৃষ্টিতে কিছু এলাকায় ধানের ক্ষতি হয়েছে। উপ সহকারী কর্মকর্তারা ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষয় ক্ষতির পরিমাণ জরিপ করতে কাজ শুরু করেছেন।

(কে/এসপি/মে ০২, ২০২১)