স্টাফ রিপোর্টার : চলতি বোরো মৌসুমে এবার সুনামগঞ্জ জেলায় প্রায় ৯ লাখ মেট্রিক টনের অধিক বোরো ধান উৎপান হবে যার বাজার মুল্য হবে সাড়ে তিন হাজার কোটি টাকা।

এরমধ্যে এ বছর হাইব্রিড ধান আবাদ করা হয়েছিলো ৫৭ হাজার ২১০ হেক্টর জমিতে। গত বছর যা ছিলো ৩৬ হাজার ৫১০ হেক্টর জমি। হাওরের ৯৭. ৮৫ ভাগ ও নন হাওরে ৫৬.৮৫ ভাগ ধান কাটা শেষ হয়েছে। এই দুই রকম জমির মোট ৮৭. ২৬ ভাগ ধান কাটা শেষ হয়েছে।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে চলতি মৌসুমে বোরো ধান কাটা অগ্রগতি বিষয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসন এ তথ্য উপস্থাপন করেন সোমবার ।

আবহাওয়া অনুকুলে থাকলে আগামী কয়েক দিনের ভেতর হাওরের ১০০ ভাগ ধান কাটা শেষ হয়ে যাবে উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, মোট ২ লক্ষ ২৩ হাজার ৩৩০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। এর থেকে হাওরে ৬ লক্ষ ৭০ হাজার ৩৯৮ মে.টন ও নন হাওরে ২ লক্ষ ৩০ হাজার ৬১২ মে.টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সব মিলিয়ে চলতি মৌসুমে প্রায় ৯ লক্ষ ১ হাজার ১০ মে.টন চালের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও বলেন, কৃষকদের ধান কাটার জন্য এবছর সরকার ৭০ ভাগ ভর্তুকীতে ১১৫ কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। আরও পুরানো মেশিন ছিলো ১২৯ টি। মোট ৩০৭ টি হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটা হয়েছে। একই পরিমাণে ভর্তুকী দিয়ে ১৯ টি রিপার মেশিন বিতরণ হয়েছে এবার। মেশিনের পাশাপাশি ২ লক্ষ ৩০ হাজার শ্রমিক ধান কেটেছে হাওরে। এবার সুনামগঞ্জের কৃষক সোনার ফসল ঘরে তুলতে পেরেছে।

মতবিনিময় সভায় স্থানীয় সরকারের উপ পরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী,জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ পরিচালক মো. ফরিদুল হাসান, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সবিবুর রহমান, জেলা খাদ্য নিয়ন্ত্রক নকীব সাদ সাইফুল ইসলাম, জেলা ভারপ্রাপ্ত মৎস অফিসার সীমা রাণী বিশ্বাস, সহকারী কমিশনার মো. রিফাতুল হক সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া কর্মরত সাংবাদিক গণ প্রমুখ উপস্থিতি ছিলেন।।

(এইচ/এসপি/মে ০৪, ২০২১)