স্টাফ রিপোর্টার : ঈদের ছুটিতে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের আবশ্যিকভাবে নিজ নিজ কর্মস্থলে (কর্ম এলাকা) অবস্থান করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (৫ মে) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের বরাবর পাঠানো প্রজ্ঞাপনে আরও বলা হয়, ঈদের আগে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী, কর্মকর্তাদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে এ নির্দেশনা দেয়া হয়েছে। রফতানি বাণিজ্য অব্যাহত রাখার স্বার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত পোশাক শিল্প এলাকার তফসিলি ব্যাংকের পোশাক শিল্পসংশ্লিষ্ট শাখাসমূহ ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগসমূহ স্বাস্থ্যবিধি যথাযথভাবে পরিপালন নিশ্চিত করে আগামী ১০ ও ১৩ মে (১৪ মে ঈদ হওয়া সাপেক্ষে) খোলা রাখতে হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে।

সেই সঙ্গে ব্যাংকে সীমিত পরিসরে লেনদেনের সময়সীমা আগামী ১৬ মে পর্যন্ত করা হয়েছে। ‘ডিওএস সার্কুলার লেটার নং-১৫’ এর মাধ্যমে গত ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত সীমিত পর্যায়ে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার বিষয়ে কতিপয় নির্দেশনা জারি করা হয়। পরে ২০ এপ্রিল ডিওএস সার্কুলার লেটার নং-১৬ এবং ২৮ এপ্রিল ডিওএস সার্কুলার লেটার নং-১৮ এর মাধ্যমে ডিওএস সার্কুলার লেটার নং-১৫ এ প্রদত্ত সব নির্দেশনার সময়সীমা ৫ মে পর্যন্ত বর্ধিত করা হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের বুধবার (৫ মে) নির্দেশনা অনুযায়ী ৬ থেকে ১৬ মে পর্যন্ত সীমিত পর্যায়ে ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে। এ সময়ে দৈনিক ব্যাংকিং লেনদেনের সময়সূচি সকাল ১০টা ধেতে দুপুর ২টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য সংশ্লিষ্ট ব্যাংক শাখা এবং প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ বিকেল সাড়ে ৩টা পর্যন্ত খোলা রাখা যাবে। বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১৩ এপ্রিল জারিকৃত ডিওএস সার্কুলার লেটার নং-১৫ এ প্রদত্ত অন্যান্য নির্দেশনাবলি অপরিবর্তিত থাকবে।

(ওএস/এসপি/মে ০৫, ২০২১)