নওগাঁ প্রতিনিধি : সরাসরি কৃষকদের কাছ থেকে ন্যায্যমূল্যে খাদ্যশস্য (ধান) সংগ্রহ করার লক্ষ্যে ডিজিটাল খাদ্য শস্যর ব্যবস্থাপনায় নওগাঁ সদর উপজেলায় “কৃষকের এ্যাপ” এর লটারির মাধ্যমে কৃষকদের ভাগ্য নির্ধারন করা হচ্ছে। 

বুধবার দুপুর ১২টায় খাদ্যশস্য সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি এবং সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিনের নেতৃত্বে উপজেলা সম্মেলন কক্ষে লটারির মাধ্যমে এসব কৃষকদের ভাগ্যবান নির্ধারন করা হয়।

যাদের কাছ থেকে ১০৮০ টাকা মণ দরে ধান কেনা হবে। এসময় উপস্থিত ছিলেন, জেলা কৃষক লীগের আহবায়ক আব্দুল ওয়াহাব, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আমিনুল কবির, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান, সদর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুল ইসলাম রবিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আমিনুল কবির জানান, চলতি মৌসুমে সদর উপজেলার ২ হাজার ৪৬২ মেট্রিক টন ধান সরাসরি কৃষকের কাছ থেকে ক্রয় করার লক্ষে আজকে প্রথম পর্যায়ে “কৃষকের এ্যাাপ” এর লটারির মাধ্যমে তিন স্তরের কৃষক নির্ধার করা হয়েছে।

এর মধ্যে আবেদন করেন ছোট কৃষক পর্যায়ে ১ হাজার ৮ জন, মাঝারি পর্যায়ে ১ হাজার ৩৬ জন ও বড় পর্যায়ে ১১৬ জন। আর নির্বাচিত হন-ছোট কৃষক পর্যায়ে ৬৬৭ জন, মাঝারি পর্যায়ে ১৮৪ জন ও বড় পর্যায়ে ৮২ জন কৃষক। তিনি আরো জানান, এসব কৃষকের কাছ থেকে ১ হাজার ২৩১ মেট্রিক টন সরকার নির্ধারিত মূল্যে ধান ক্রয় করা হবে। আগামী ১০ মে অবারো “কৃষকের এ্যাাপ” এর লটারির মাধ্যমে কৃষক নির্বাচিত করা হবে এবং অবশিষ্ট ধান ওইসব কৃষকের কাছ থেকেই ক্রয় করা হবে।

(বিএস/এসপি/মে ০৫, ২০২১)