মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মোটা অঙ্কের রাজস্ব ফাঁকি দিয়ে ভারতীয় সীমান্ত দিয়ে বাংলাদেশে আসা প্রায় সোয়া কোটি টাকারও বেশি মূল্যের বিপুল পরিমান অবৈধ ভারতীয় চশমা ও সানগ্লাস এর চালান গোয়েন্দা জালে ধরা পড়েছে মৌলভীবাজারে।  

শুক্রবার (৭ মে) ভোর সাড়ে ৪টার দিকে শ্রীমঙ্গল উপজেলার রাজঘাট ইউনিয়নের ভারতীয় সীমান্তবর্তী বিদ্যাবিল মংলাম নামক এলাকা থেকে রাজস্ব ফাঁকি দিয়ে চোরাই পথে অবৈধ চশমা আর দামি দামি ভারতীয় চারটি ব্রান্ডের বিপুল সংখ্যক সানগ্লাস এর বড় একটি চালান আসছে এমন তথ্যে জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল শিববাড়ি বাজার পয়েন্টে চেকপোষ্ট বসিয়ে অভিযান চালালে তাতে ধরা পড়ে বিপুল সংখ্যক অবৈধ ভারতীয় এসব পণ্য।

জেলা গোয়েন্দা পুলিশের অফিসার ইনচার্জ মোহাম্মদ বদিউজ্জামান এর নের্তৃত্বে এসআই (নি:) জুনেদ আহমেদ,এসআই কাজী আরিফ আহমেদ, এএসআই বাসু কান্তি দাশ, এএসআই জিতেন কর্মকার, এএসআই রকি বড়ুয়া ও পুলিশ সদস্য সুমন চন্দ্র পাল, চন্দ্র শেখর মুখার্জী, রূপক চন্দ্র দাস, আতাউর রহমান যৌথ অভিযান চালান। চালানো অভিযানে এসময় পণ্য জব্দ করার পাশাপাশি একাজে ব্যবহৃত পিকআপ (ঢাকা মেট্রো ২০-২১৩৭) ও চালক মোঃ শুভ (২০) কে আটক করা হলেও উদ্ধার হওয়া বিপুল সংখ্যক ভারতীয় এসব পণ্যের বাংলাদেশী মালিকের প্রকৃত কোন সন্ধান এখনো পাওয়া যায়নি বলে জানিয়েছেন পুলিশের কর্মকর্তারা। উদ্ধার হওয়া পণ্যের মধ্যে ২১টি প্লাস্টিকের বস্তায় মোড়ানো কার্টুনে ৯৩২টি বক্সে বিভিন্ন ব্রান্ডের মোট ১৮ হাজার ৮শত ৫২ টি চশমা ও সানগ্লাস রয়েছে,যার বাজার মূল্য প্রায় সোয়া কোটি পাকারও উপরে হবে বলে ধারনা সংশ্লিষ্টদের।

শুক্রবার (৭ মে) দুপুর আড়াইটার দিকে মৌলভীবাজার জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার কার্যালয়ের সামনে প্রেসব্রিফিংয়ে গণমাধ্যমকর্মীদের এসব তথ্য তুলে ধরেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) হাসান মোহাম্মদ নাছের রিকাবদার। প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, সীমান্তবর্তী জেলা হওয়ায় মৌলভীবাজারে ঈদকে সামনে রেখে ট্যাক্স ফাঁকি দিয়ে বিভিন্ন ধরনের পণ্য আশার প্রবণতা বাড়ে, সেই বিষয়টা মাথায় রেখে গোপনে গোয়েন্দা নজরদারির মাধ্যমে কাজ করে আসছিল পুলিশ। এরই প্রেক্ষিতে গোয়েন্দা পুলিশের (ডিবি) সফল অভিযানে ভারতীয় এসব পণ্য আটক করতে সক্ষম হয়। তিনি জানান, জব্দ করা এসব পণ্য পরবর্তীতে আইনী প্রক্রিয়ার মাধ্যমে মাননীয় বিজ্ঞ আদালতের মাধ্যমে নিলামে তোলা হবে।

প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জিয়াউর রহমান (জিয়া) অতিরিক্ত পুলিশ সুপার (সদর) এ,বি,এম মোজাহিদুল ইসলাম,বিশেষ শাখার ডিআইও-১ মোঃ আবু তাহের, জেলা গোয়েন্দা পুলিশের অফিসার ইনচার্জ মোহাম্মদ বদিউজ্জামানসহ অভিযানে নেতৃত্ব দেয়া গোয়েন্দা পুলিশের কর্মকর্তারা।

(একে/এসপি/মে ০৭, ২০২১)