সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : উপজেলা খাদ্য বিভাগের উদ্যোগে সরকারি ভাবে ধান চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে। 

শনিবার সকাল ১১ টায় উপজেলা খাদ্য গুদাম প্রাঙ্গণে কৃষক হেলাল মিয়ার কাছ থেকে ধান ক্রয় করে এ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা খাদ্য কমিটির সভাপতি ইউএনও মোঃ মইন উদ্দিন খন্দকার।

এসময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নূরুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট আব্দুল কাদির ভূঞা, কৃষি সম্প্রসারন কর্মকর্তা তারিক আজিজ, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক একেএম শামছুদ্দিন আহমেদ।

খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সঞ্জয় মোহন দত্ত জানান, ২৭ টাকা কেজি দরে একমন ধান ১ হাজার ৮০ টাকায় কৃষকের কাছ থেকে ক্রয় করা হবে। এছাড়া ৪০ টাকা কেজি দরে সিদ্ধ চাল ক্রয় করা হবে।

তিনি জানান, বোরো মৌসুমে অভ্যন্তরিন ২ হাজার ৮শ ২ মেট্রিকটন ধান ও ৩ হাজার ৬ শ ১০ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষমাত্রা নির্ধান করা হয়েছে। এ্যাপসের মাধ্যমে আবেদনের প্রেক্ষিতে কৃষক নির্বাচনে লটারী অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মইন উদ্দিন খন্দকার জানান, ১ হাজারের অধিক আবেদন জমা হয়েছিল, এর মধ্যে যাচাই বাছাই করে ৭শ ৫৭ জন কৃষক লটারীর মাধ্যমে নির্বাচিত করা হয়েছে। ১১ মে দ্বিতীয় লটারী অনুষ্ঠানের পর লটারীতে নির্বাচিত কৃষকদের বাইরেও যেসব কৃষক আগে আসবেন তারা আগেই খাদ্য গুদামে ধান বিক্রি করতে পারবেন। তিনি সুষ্ঠু ভাবে ধান চাল ক্রয় কার্যক্রম পরিচালনা করার জন্য সংশ্লিষ্টদের পরামর্শ দেন।

(এসবি/এসপি/মে ০৮, ২০২১)