নওগাঁ প্রতিনিধি : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার মপসফৎ বলেছেন, অতিরিক্তি লাভের আশায় কোন মিল মালিক ভিজিডি, খাদ্যবান্ধব ও রেশনের চাল ক্রয় করে সেটা আবার পালিশ করে গোডাউনের আনার চেষ্টা করবেন না। আর যদি কেউ চেষ্টা করেন, তাহলে আপনাদের সঙ্গে যতই ভালো সম্পর্ক হক না কেন আমরা সেখানে কঠোর হবো। এবং যে গোডাউন এই সব চাল কিনবে সেই গোডাউনের কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে। 

শনিবার দুপুরে ঢাকা থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে নওগাঁসহ সারাদেশে অভ্যন্তরীন বোরো চাল সংগ্রহের উদ্বোধন অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন।

এসময় মন্ত্রী বলেন, দুর্নীতি মুক্ত, হয়রানিমুক্ত ও স্বচ্ছ থেকে সারা দেশে কৃষক ও মিলারদের কাছ থেকে ধান চাল ক্রয় করা হচ্ছে। আমরা কৃষকদের ন্যায্য মূল্য নিশ্চিত করে যাচ্ছি। এ বিষয়ে সকল বিভাগের বিভাগীয় কর্মকর্তা ও জেলা পর্যায়ে খাদ্য কর্মকর্তাদের সভা করে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও ধান দিতে এসে কোন কৃষক ও মিলার যেন হয়রানির শিকার না হয় সেদিকে কঠোর নজরদারি রয়েছে।

মন্ত্রী আরো বলেন, কৃষি অধিদপ্তর থেকে অনেক সময় তালিকা দেরি করে আসায় আমাদের বিপদে পড়তে হয়। যার কারনে আমাদের প্রকোরমেন্ট দেরি হয় এবং প্রকোরমেন্ট দেরি হওয়ার কারনে মিলাররা ধান কিনে রেখে দেয়। সেই কারনে এবার আমরা তাডাতাড়ি ধান ক্রয় শুরু করেছি। কৃষি মন্ত্রনালয় থেকে যদি কোন তালিকা নাও এসে থাকে যে আগে আসবে সেই গুদামে আগে দিতে পারবে। এসময় ঢাকা থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন খাদ্য মন্ত্রনালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম।

এসময় নওগাঁয় উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ হারুন অর রশীদের সভাপতিত্বে স্থানীয় খাদ্য গুদামে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহীর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জি, এম ফারুক হোসেন পাটোয়ারি, জেলা খাদ্য নিয়ন্ত্রক আলমগীর কবীর, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক শামসুল ওয়াদুদ, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম রফিক, সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন, জেলা প্রেস ক্লাবের সভাপতি বিশ্বজিৎ সরকার মনি, সাধারন সম্পাদক মীর মোশারফ হোসেন জুয়েল, জেলা ধান্য চাউল আড়তদার ও ব্যবসায়ী সমিতির সভাপতি নিরোদ বরন সাহা চন্দন, জেলা চালকল মালিক গ্রুপের সাধারন সম্পাদক ফরহাদ হোসেন চকদার, বাংলাদেশ অটো রাইস মিল অনার্স এ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক তৌফিকুল ইসলাম বাবুসহ খাদ্য বিভাগের কর্মচারী ও মিলাররা উপস্থিত ছিলেন।

(বিএস/এসপি/মে ০৮, ২০২১)