স্টাফ রিপোর্টার : বুধবার (১২ মে,২০২১) ফিলিস্তিনিদের উপর ইসরাইলি বাহিনীর বর্বরতার নিন্দা জানিয়ে নিরীহ মানুষদের হত্যা বন্ধে সম্ভব সবকিছু করতে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার সমিতি।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনকে উদ্দেশ করে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা, মহাসচিব এডভোকেট সাইফুল ইসলাম সেকুল ও সাংগঠনিক সম্পাদক লায়ন আল আমিন এক যৌথ বিবৃতিতে বলেন, 'তিনি যেন সংঘর্ষ ও নিরীহ মানুষদের হত্যা বন্ধে দ্রুত পদক্ষেপ নেন।'

বিশ্ব নেতৃবৃন্দসহ (ব্রিটেন) প্রধানমন্ত্রীর কাছে আমরা আহ্বান জানাচ্ছি তারা যেন তাদের ক্ষমতায় যা করা সম্ভব তার সবটুকু অবিলম্বে সহিংসতা ও নিরীহ মানুষদের হত্যা বন্ধে ব্যবহার করেন ‘।সারাবিশ্বে করোনা মহামারীতে এবং পবিত্র রমজান মাসে এই ন্যাক্কারজনক কতটুকু মানবিক বিশ্ব নেতৃত্বের কাছে আমাদের বিনীত প্রশ্ন?

নেতৃবৃন্দ আরো বলেন, ফিলিস্তিনি ও ইসরায়েলি সেনাবাহিনীর মধ্যে হামলা এখনো অব্যাহত রয়েছে। এতে এখন পর্যন্ত উভয় পক্ষের অন্তত ৪১ জন নিহত হয়েছেন। এদের মধ্যে পাঁচজন ইসরায়েলি ও ৩৬ জন ফিলিস্তিনি নাগরিক। বুধবার (১২ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

জানা যায়, ইসরায়েলি বর্বর হামলায় ১০ শিশুসহ ৩৬ জনের মৃত্যু হয়েছে গাজায়। আহত হয়েছে অন্তত ২৫০ জন। গত সোমবার রাত থেকে ইসরায়েলের দিকে অন্তত ৪০০ এর বেশি রকেট নিক্ষেপ করেছে ফিলিস্তিনি বাহিনী। প্রতিক্রিয়ায় গাজার ১৫০টি লক্ষ্যবস্তুতে আঘাত হানা হয়েছে। এতে মৃত্যু সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে।

গাজার নিয়ন্ত্রণাধীন ফিলিস্তিনি বাহিনী হামাস বলছে, তারা ইসরায়েলি আগ্রাসন এবং সন্ত্রাসবাদের কবল থেকে জেরুজালেমের আল আকসা মসজিদকে রক্ষা করছে। অন্যদিকে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, চলতি বছর প্রথমবারের মতো জেরুজালেমের দিকে রকেট নিক্ষেপ করে রেড লাইন অতিক্রম করছে হামাস।

পবিত্র রমজান মাসের শুরু থেকেই জেরুজালেমের অধিকৃত পশ্চিম তীর এবং গাজায় ফিলিস্তিনি জনগণ ও ইসরায়েলি বাহিনীর মধ্যে উত্তেজনা বেড়ে গিয়েছে। গত শুক্রবার বিক্ষোভকারীদের লক্ষ্য করে রাবার বুলেট ও স্টান গ্রেনেড ছুড়ে পুলিশ। এরপর শনিবার, রবিবার ও সোমবার দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ৭০০ ফিলিস্তিনি নাগরিক আহত হয়েছেন।

বুধবার ফিলিস্তিনের গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরাইলি আক্রমণে নিহতের সংখ্যা ১৩ শিশুসহ ৪৩ জনে পৌঁছেছে। আহত হয়েছেন আরো ২৫০ জন। অপরদিকে গাজা থেকে রকেট হামলায় অন্তত পাঁচ ইসরাইলি নাগরিক নিহত হয়েছে।

আসুন আমরা সবাই মানবিক হই, মানবতার কল্যাণে কাজ করি।এই মহামারী করোনা থেকে শিক্ষা গ্রহণ করে, হিংসা, হত্যার রাজনীতি বন্ধ করে পৃথিবীকে সবুজ বিপ্লবে পরিণত করি।

(এম/এসপি/মে ১২, ২০২১)