স্টাফ রিপোর্টার : বীর মুক্তিযোদ্ধাদের ঐতিহাসিক মর্যাদা ও মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখার লক্ষ্যে বহুধাবিভক্ত সংগঠনগুলোর আর ১৫, ১১, ৭, ৬ ইত্যাদি দফার কোনো দাবি নয় । কোনো বিচ্ছিন্ন-বিক্ষিপ্ত আন্দোলনও নয় ।  দাবি হবে স্রেফ ২ টি । আন্দোলন হবে এককেন্দ্রিক ঐক্যবদ্ধ প্লাটফরমে ।

দাবি দু'টি হলো :

১. ভুয়ামুক্ত মুক্তিযোদ্ধা তালিকা ও
২. বীর মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি ।

মনে রাখবেন, এ দু'টি দাবির মধ্যেই সব বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সন্তান ও মুক্তিযুদ্ধের প্রজন্মের যাবতীয় সমস্যার সমাধান নিহিত ।

১. মুক্তিযোদ্ধা তালিকা থেকে ভুয়া মুক্তিযোদ্ধারা অপসারিত হলে একাত্তরের মুক্তিযোদ্ধা সংসদ বা আমি ব্যক্তিগতভাবে জাতীয় কলঙ্ক থেকে মুক্তিলাভ করবো না----সব বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ কলঙ্কমুক্ত হবে । সবাই সমাজের বুকে সম্মানিত, গর্বিত ও নিষ্কলুষ বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার উত্তরসূরি হিশেবে পরিগণিত হবেন ।

২. বীর মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি সংবিধানে প্রতিষ্ঠিত হলে শুধু একাত্তরের মুক্তিযোদ্ধা সংসদ বা আমি ব্যক্তিগতভাবে জাতীয় মর্যাদায় অধিষ্ঠিত হবো না-----সব বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধই ঐতিহাসিক জাতীয় মর্যাদায় অভিষিক্ত হবে । সাংবিধানিক বা রাষ্ট্রীয় বিধান দ্বারা বীর মুক্তিযোদ্ধা ও পরিবারের জাতীয় মর্যাদা, আর্থসামাজিক উন্নত ও সুরক্ষিত জীবন ব্যবস্থা নিশ্চিত হবে ।

তাহলে এ দুটি দাবির সপক্ষে উজ্জীবিত হয়ে এ প্রস্তাবে দ্ব্যর্থহীন সমর্থন জ্ঞাপন করতে তো কারো দ্বিধাগ্রস্ত হওয়া উচিত নয় ।

অতএব, আসুন, আমরা নিজেদের মধ্যকার সংকীর্ণতা দোদুল্যমনতা, জড়তা, রেষারেষি ও অবিশ্বাসকে ঝেড়ে ফেলে মহান মুক্তিযুদ্ধের অঙ্গীকার ও অবিনাশী চেতনায় উজ্জীবিত হয়ে উপরোক্ত দাবি আদায়ের লক্ষ্যে এককেন্দ্রিক ঐক্যবদ্ধ প্লাটফরম প্রতিষ্ঠা করে একটি কার্যকর আন্দোলন গড়ে তুলি ।

জয়বাংলা, জয় বঙ্গবন্ধু ।

(এ/এসপি/মে ১৩, ২০২১)