বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটে ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড (বিশ্ব ঐতিহ্য) ষাটগুম্বজ মসজিদে এবার পবিত্র ঈদুল ফিতরের ৩টি জামায়াত অনুষ্ঠিত হয়েছে। কড়া নিরাপত্তার মধ্যে করোনা স্বাস্থ্যবিধি মেনে সকাল সাড়ে ৭টা, ৮টা ও সাড়ে ৮টায় ৩টি ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে। প্রায় ৬০০ বছর আগে হযরত খানজাহান ঐতিহাসিক ষাটগুম্বজ মসজিদ নির্মানের পর প্রতিটি ঈদে এখানে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়ে আসলেও করোনা পরিস্থিতির কারনে গত বছরের ন্যায় এবারও মসজিদের বাইরের খোলা চত্তরে বিশাল ঈদ জামায়াত অনুষ্ঠিত হবেনা। 

ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড ষাটগুম্বজ মসজিদের কাস্টুডিয়ার মো. জায়েদ এতথ্য নিশ্চিত করে জানান, করোনা পরিস্থিতির কারনে শুধুমাত্র ঈদের ৩টি জামায়াতর জন্য ষাটগুম্বজ মসজিদ খুলে দেয়া হবে। ষাটগুম্বজ মসজিদের বাইরের খোলা চত্তরে বিশাল ঈদ জামায়াত হবেনা। ঈদের নামাজ পড়তে মসজিদে প্রবেশ পথে হাত ধোয়ার জন্য সাবান, হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হবে। মুসল্লি নিজ-নিজ জায়নামাজ নিয়ে মূখে মাস্ক পরে সামাজিক দুরত্ব বজায় রেখে কাতারে দাড়িয়ে ঈদের নামাজ আদায় করবেন।

নামাজ শেষে সারিবদ্ধভাবে মসজিদ থেকে বেরিয়ে যাওয়ার সময় মুসল্লিরা একে অপরের সাথে মুখে কুশলাদি বিনিময় করলেও যুগযুগ ধরে চলে আসা ভ্রাতৃত্বের বন্ধন কোলাকুলি কেউ করতে পারবেন না। প্রতিবছর ঈদের ছুটিতে প্রতিদিন হাজার-হাজার পর্যাটক হযরত খানজাহান (র:) মাজার শরীফ ও তার অমর সৃষ্টি ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড ষাগুম্বজ মসজিদ পরির্দশন করলেও এবার করোনাকালে এই দুটি পর্যটন কেন্দ্রে দেশী-বিদেশী সব পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।


(এসএকে/এসপি/মে ১৩, ২০২১)