আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ল্যাটিন আমেরিকান দেশ কলম্বিয়ায় ৮০ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। তীব্র আইসিইউ সঙ্কট দেখা দিয়েছে দেশটির বড় শহরগুলোর হাসপাতালগুলোতে। প্রায় সব হাসপাতালেই আইসিইউ বেড এখন শূন্যের কোটায়। এদিকে, হাসপাতালে সঙ্কট নিরসণের দাবিতে গত কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে দেশটির বিভিন্ন এলাকায়।

শনিবার (১৫ মে) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

টানা বিক্ষোভের ফলে কলম্বিয়ায় করোনাভাইরাসের তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

জনগণকে সতর্ক করে দিয়ে রাজধানী বোগোতার মেয়র ক্লদিয়া লোপেজ জানান, মহামারি শুরুর পর শহরটিতে বৃহস্পতিবার সর্বোচ্চ সংখ্যক মৃত্যু এবং দ্বিতীয় সর্বোচ্চ পরিমাণ সংক্রমণ ধরা পড়ে।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার পোস্টে মেয়র বলেন, ‘আমি জানি না আর কী বলা উচিত, কীভাবে সতর্ক করা উচিত, কোন উপায়ে অনুরোধ এবং মিনতি করা উচিত।’ পোস্টের মাধ্যমে জনগণকে সামাজিক দূরত্ব বজায়েরও পরামর্শ দিয়েছেন তিনি।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নিজেই আইসোলেশনে চলে গিয়েছিলেন বলে শুক্রবার জানান তিনি।

গত ২৮ এপ্রিল থেকে নানা দাবিতে কলম্বিয়ায় টানা বিক্ষোভ চলছে। সময়ের ব্যবধানে দেশটিতে করোনায় দৈনিক সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা গিয়ে ঠেকে ৫০৫ জনে। আর দৈনিক গড় মৃত্যুর সংখ্যা ৪৭০ জন। আর শুক্রবার পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা ৮০ হাজার ২৫০ জন।

সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে, রোগীর চাপে বোগোতার বেশিরভাগ হাসপাতালেই দেখা দিয়েছে আইসিইউ সঙ্কট। সে কারণে রোগীদের আকাশপথে অন্যান্য শহরে স্থানান্তরের পরিকল্পনা করছে।

স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, বোগোতায় এখন ৯৪ শতাংশ আইসিইউই রোগীতে পরিপূর্ণ। আর মেডেলিন ও কালিতে তা যথাক্রমে ৯৯ এবং ৯৫ শতাংশ।

কলম্বিয়ার সার্বিক স্বাস্থ্য পরিস্থিতিকে উদ্বেগজনক বলে আখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা।

(ওএস/এসপি/মে ১৫, ২০২১)