রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি শাহ আলমের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও তাকে দ্রুত মুক্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। 

সোমবার সকাল ১১টায় সাতক্ষীরার সাধারণ আইনজীবীদের আয়োজনে আইনজীবী সমিতির সামনে শহীদ মিনার চত্বরে এ কর্মসূচি পালিত হয়।

সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা এম. ইউনুছ আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সাবেক সাধারণ সম্পাদক তোজাম্মেল হোসেন তোজাম, জেলা আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক ও জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. ওসমান গণি, ত্রাণ ও পূণর্বাসন সম্পাদক ও আওয়ামী আইনজীবী পরিষদের সভাপতি সাবেক অতিরিক্ত পিপি অ্যাড. আজহারুল ইসলাম, জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও অতিরিক্ত পিপি অ্যাড. ফাহিমুল হক কিসলু, অ্যাড. প্রবীর মুখাজী প্রমুখ।

বক্তারা বলেন, অ্যাড শাহ আলম জেলা আইনজীবী সমিতির সাত বারের সভাপতি ও ছয় বারের নির্বাচিত সাধারণ সম্পাদক। তিনি দীর্ঘদিন আইনজীবী সমিতির নেতৃত্ব দিয়েছেন অত্যান্ত সুনামের সাথে। তিনি সাতক্ষীরা আইনজীবী সমিতিকে টাউট ও দুর্নীতিমুক্ত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছিলেন। এছাড়া ২০১৮ সালে পুরাতন আইনজীবী সমিতির ভবনের জমি জবরদখলের হাত থেকে রক্ষায় পুলিশের বিরুদ্ধে মামলা করেছিলেন। যাহা আজো বিচারাধীন। কতিপয় স্বার্থন্বেষী মহলের চক্রান্তে একজন ঘোষিত টাউটের গত বছরের ৬ অক্টোবরের কাল্পনিক ও মিথ্যা অভিযোগে গত ২৯ এপ্রিল দায়েরকৃত একটি এজাহার গত ১২ মে রেকর্ড করে ওই মামলায় অ্যাড.এম শাহ আলমকে গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশ গ্রেপ্তার করেই ক্ষ্যান্ত হয়নি, তাকে আদালতে ১০ দিনের রিমাণ্ড আবেদন জানিয়েছে। এ ছাড়া তাকে কারাগারে আটক রাখতে মামলার পর মামলা দেওয়ার দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নেওয়া হয়েছে। এসব সাতক্ষীরায় আইনজীবীদের সম্মান ক্ষুন্ন হচ্ছে। এতে সহায়ক ভূমিকা পালন করেছে ২৬ এপ্রিল শাগ আলমের ল’ চেম্বারে হামলা মামলার আসামী লাগামহীন দূর্ণীতির হোতা ও বহু নারী কেলেঙ্কারীর নায়ক অ্যাড. আব্দুল লতিফ, জাসাস নেতা অ্যাড. এখলেছার আলী বাচ্চু, দুদকের দায়েরকৃত দূর্ণীতি মামলার আসামী বিএনপি নেতা অ্যাড. নুরুল আমিন, বিএনপি নেতা অ্যাড. এবিএম সেলিম প্রমুখ। বক্তারা অবিলম্বে শাহ আলমের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার এবং দ্রুতত মুক্তির দাবি জানান ।

এদিকে দুপুর ১২টার দিকে অ্যাড. এম শাহ আলমের শাস্তির দাবিতে আইনজীবী ভবনের সামনে সাতক্ষীরা সম্মিলিত আইনজীবী ঐক্যজোটের ব্যানারে আইনজীবীরা মানববন্ধন কর্মসুচি পালন করে। কর্মসুচি চলাকালে বক্তব্য দেন এম শাহ আলমের দায়েরকৃত মারপিট ও ল’ চেম্বার ভাঙচুর মামলার আসামী জজকোর্টের পিপি আব্দুল লতিফ, একই মামলার আসামী জাসাস নেতা অ্যাড. এখলেছার আলী বাচ্চু, বিএনপি নেতা আসামী অ্যাড. নুরুল আমিন, অতিরিক্ত পিপি অ্যাড. মিজানুর রহমান প্রমুখ। এসময় তারা শাহ আলমকে দুর্নীতিগ্রস্থ উল্লেখ করে তার দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানান।

(আরকে/এসপি/মে ১৭, ২০২১)