আন্তর্জাতিক ডেস্ক : ‘ইসরায়েলের বিরুদ্ধে গাজা থেকে রকেট নিক্ষেপ করা ‘প্রতিরোধের’ অংশ বলে মন্তব্য করেছেন ভারতীয় বুদ্ধিজীবীদের একাংশ। সোমবার (১৭ মে) দ্যা হিন্দু এ খবর প্রকাশ করে।

এতে জানানো হয়, বিবৃতি দেয়া বুদ্ধিজীবীরা হলেন- ভারতীয় লেখক অরুন্ধতী রায়, নয়নতারা সাহাগল, অভিনেতা রত্না পাঠক শাহ, নাসিরউদ্দিন শাহ, ঔপন্যাসিক গীতা হরিহরণ এবং অর্থনীতিবিদ প্রভাত পটনায়েক।

বিবৃতিতে তারা বলেন, ‘গাজা থেকে ইসরায়েলে রকেট নিক্ষেপ করা হয়। এসব রকেট দখলদারিত্বের প্রতিরোধের অংশ হিসেবে নিক্ষেপ হয়। যা আন্তর্জাতিক আইন দ্বারা সমর্থিত। এগুলো ইসরায়েলে বর্বর কোনো ঘটনা ঘটায়নি, যেমনটি ফিলিস্তিনে হয়েছে।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘ইসরায়েলের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ায় ফিলিস্তিনের গাজায় শিশুসহ বেসামরিক লোক মারা গেছে। ভারত এসব সংঘাতের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। দেশটি জাতিসংঘকে জানিয়েছে, গাজার রকেট হামলা এলোপাথাড়ি ছিল, আর ইসরায়েলের বোমা হামলা ছিল প্রতিশোধমূলক। এই মন্তব্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মন্তব্য থেকে খুব বেশি পার্থক্য নেই।’

উল্লেখ্য, গত ১০ মে থেকে গাজা উপত্যকায় বিমান হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। এই হামলা এখনো অব্যাহত রয়েছে। এতে গাজায় নিহতের সংখ্যা বেড়ে ২১২ জনে দাঁড়িয়েছে। অপরদিকে হামাসের রকেট ও মর্টার হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ জন।

(ওএস/এসপি/মে ১৮, ২০২১)