নওগাঁ প্রতিনিধি : পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায়, অপরিকল্পিতভাবে ক্রস ড্রাম নির্মাণের কারণে নওগাঁর নিয়ামতপুরে প্রায় ১শ’ বিঘা জমির পাকা বোরো ধান নষ্ট হয়ে গেছে। উপজেলার ভাবিচা ইউনিয়নের ভাবিচা গ্রামের পূর্বদিকে বিলের পানি প্রবাহের খালের মুখ বন্ধ করায়  এবং হরিপুরে অপরিকল্পিতভাবে ক্রস ড্রাম নির্মান করায় খুব ধীর গতিতে পানি নামার ফলে  একশ’ বিঘা জমির স্বপ্নের সোনালী ধান পানির নিচে তলিয়ে গেছে। ফলে পাকা ধান ঘরে তোলার আগেই এমন সর্বনাশে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।

ক্ষতিগ্রস্ত চাষী ভাবিচা গ্রামের গুরুদাস প্রামানিকের অভিযোগ, পানি প্রবাহের ক্যানেলের (খাল) মুখ বন্ধ করে দেয়া হয়েছে, হরিপুরে অপরিকল্পিতভাবে ক্রস ড্রাম নির্মাণের ফলে আমার ৬ বিঘাসহ প্রায় একশ’ বিঘা জমির উঠতি বোরো ধান পানির নিচে তলিয়ে পচে যাওয়ায় আমরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছি। আমার ব্যাংকে অনেক ঋন রয়েছে।

৬ বিঘা জমির বোরো পাকা ধান যা কয়েকদিন পরেই কাটা হতো, সেই ধান নষ্ট হওয়ায় আমি চোখে অন্ধকার দেখছি। কি করে ব্যাংকের ঋন পরিশোধ করবো, কি করে সংসার চালাবো। একই গ্রামের আরেক কৃষক পবিত্র প্রামানিক, তিনিও একই অভিযোগ করে বলেন, আমারও ৫ বিঘা জমির পাকা বোরো ধান সম্পূর্ন পচে গেছে।

এ ঘটনায় ক্ষুদ্ধ চাষীরা অবিলম্বে পানি নিস্কাশনের ব্যবস্থা এবং অপরিকল্পিতভাবে নির্মিত ক্রস ড্রামটি অপসারণ করে বোরো আবাদ বার বার নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করার জোর দাবী জানায়। চাষীদের সর্বনাশের এ ঘটনাটি ঘটেছে উপজেলার ভাবিচা ইউনিয়নের ভাবিচা গ্রামের পূর্বপ্রান্তের বিলে।

(বিএস/এসপি/মে ২২, ২০২১)