ওয়াজেদুর রহমান কনক, নীলফামারী : ‘সৌন্দর্য আর উন্নয়নের আগে শিক্ষার উদ্দেশ্য কী-সে বিষয়ের পাঠটা নেয়া বোধ করি জরুরী ছিল। একাডেমীক পড়াশুনার সাথে সাথে শিক্ষার্থী শারীরিক, মানসিক বিকাশ জরুরী এবং সেটি শিক্ষা গ্রহণের ক্ষেত্রে অত্যন্ত দরকারী পাঠ। এখন এইসব বিকাশ কী করে হবে ? এইসব বিকাশের জন্য খেলার মাঠ চাই, খোলা আকাশ চাই, চারপাশে উন্মুক্ত প্রান্তর চাই, সুস্থ্য সাংস্কৃতিক চর্চা চাই। স্কুলের বুকের উপর মার্কেট নির্মাণ করে এইসব বিকাশ কে আপনারা বাঁধাগ্রস্থ করছেন। গাছ কেটে ফেলে নির্মল প্রকৃতির বারোটা বাজাচ্ছেন।’ 

নীলফামারী কিশোরগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ কিশোরীগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়ে মার্কেট নির্মাণের প্রতিবাদে ৩০ মে এভাবেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ জানান এই স্কুলের প্রাক্তন শিক্ষার্থী রাকিবুল হাসান রুনু ।

নীলফামারী কিশোরগঞ্জ উপজেলার একমাত্র ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ কিশোরীগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয় মাঠের প্রকৃতি উজার করে শিক্ষার পরিবেশ নষ্ট করে অবৈধভাবে তৃতীয় তলা মার্কেট নির্মাণের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১১ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে । উপজেলার ক্ষমতাসীন রাজনৈতিক দলের নেতাকর্মী, সাবেক ও বর্তমান শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষের অংশগ্রহণে বিদ্যালয়টির সামনে গ্রীস্মের তাপদাহকে উপেক্ষা করে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

যুবনেতা শফি কামাল রিয়াদের সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ্ মোঃ আবুল কালাম বারী পাইলট, উপজেলা আ’লীগ সভাপতি জাকির হোসেন বাবুল, সাধারণ সম্পাদক মশিয়ার রহমান, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি পতিরাম চন্দ্র রায়, সহ-সভাপতি রাশেদুর রহমান রাশেদ, ছাত্রলীগের সভাপতি মাঈনুল আরফিন সপু, উপজেলা কৃষকলীগের সদস্য ইমরান হোসেন অভি,ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মোজাহেদুল ইসলাম সুরুজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ডঃ হুসাইন মোঃ সায়েম ।

বক্তারা বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও পরিচালনা পর্ষদ কমিটি মাঠের বিভিন্ন প্রজাতির গাছ কেটে প্রকৃতি উজার করে শিক্ষার পরিবেশ নষ্ট করে অবৈধভাবে মার্কেট নির্মাণ বাণিজ্যে মেতে উঠেছেন। বক্তারা এর তীব্র প্রতিবাদ জানান।
তারা আরো জানান, ইতিপূর্বে বিদ্যালয়টির মূল অবকাঠামোর সম্মুখের সৌন্দর্য বিনষ্ট করে সিংহভাগ জায়গায় মার্কেট গড়ে তুলেছেন। ইতিমধ্যে আরও বাণিজ্যিকভাবে তৃতীয় তলা মার্কেট নির্মাণ করে উন্নয়নের নামে পকেটভারি করার পাঁয়তারা করছেন।তাই শিক্ষার উম্মুক্ত পরিবেশ ফিরিয়ে দিয়ে অনতিবিলম্বে মার্কেট নির্মাণ বন্ধ না করলে কঠোর আন্দোলনের ঘোষণা দেন তারা।

(কে/এসপি/জুন ০২, ২০২১)