শরীয়তপুর প্রতিনিধি : অনতিবিলম্বে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া ও শিক্ষায় ভ্যাট প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে শরীয়তপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে শরীয়তপুর জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষা মন্ত্রীকে চার দফা দাবী সম্বলিত স্মারকলিপি প্রদান করেছেন তারা।

রবিবার (৬ জুন) সকাল ১০ টায় শরীয়তপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে ঘন্টা ব্যাপী মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। এ সময় শরীয়তপুর সরকারি কলেজ, সরকারি গোলাম হায়দার খান মহিলা কলেজ, পূর্বমাদারীপুর কলেজ, পিটিজিডি সরকারি উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, আংগারিয়া উচ্চ বিদ্যালয়, পালং উচ্চ বিদ্যালয়, মজিদ-জরিনা ফাউন্ডেশন স্কুল এন্ড কলেজ, কালেক্টরেট পাবলিক স্কুল, পালং মডেল প্রাথমিক বিদ্যালয়সহ কয়েকটি প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

মানববন্ধনে চারদফা দাবিতে শিক্ষার্থীরা বলেন, প্রায় দেড় বছর যাবত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে সরকার ছাত্র সমাজের সাথে অনলাইন ক্লাসের নামে হাস্যরস করে যাচ্ছে। ইন্টারনেট ব্যবস্থা দুর্বল হওয়া এবং ইন্টারনেট ব্যবহারের সুযোগ না থাকা ও খরচ বহন করতে না পারার কারণে ৮০-৯০ শতাংশ শিক্ষার্থী অনলাইন ক্লাস করতে পারে নাই। সরকার সব কিছু খুলে দিলেও শিক্ষা ব্যবস্থা ধ্বংশ করতে শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে।

তারা বলেন, আমরা আগামী ১৩ জুনের মধ্যে সকল শিক্ষার্থীর ভ্যাকসিন নিশ্চিত করে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার রোডম্যাপ চাই। বক্তারা এসময় প্রাইভেট শিক্ষায় ১৫ শতাংশ ভ্যাট আরোপের তুমুল সমালোচনা করে তা প্রত্যাহারের দাবী জানান।

শিক্ষার্থীদের চার দফা দাবিগুলো হচ্ছে, ১. স্বাস্থ্যবিধি নিশ্চিত করে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে, ২. স্থগিত ও আটকে থাকা পরীক্ষাগুলো গ্রহণের জন্য দ্রুত রুটিন প্রকাশ করতে হবে, ৩. অগ্রাধিকারের ভিত্তিতে শিক্ষা প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের আইডি কার্ডের মাধ্যমে সবাইকে দ্রুত ভ্যাকসিন নিশ্চিত করতে হবে এবং ৪. করোনাকালে শিক্ষার যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ নিশ্চিত করতে হবে।

মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে 'শিক্ষা কোনো পণ্য না, শিক্ষা আমার অধিকার', 'শিক্ষা আলু-পটল না, শিক্ষায় ভ্যাট দেব না', 'এক দফা এক দাবি শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিবি' ধিক্কার ধিক্কার শিক্ষামন্ত্রী ধিক্কার, ধিক্কার ধিক্কার অর্থমন্ত্রী ধিক্কার', স্লোগান দিয়ে শিক্ষার্থীরা জেলা শহরকে প্রকম্পিত করে তুলেন। এরপর জেলা প্রশাসনের কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসক মো. পারভেজ হাসানের মাধ্যমে শিক্ষা মন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন শরীয়তপুর সরকারি কলেজের শিক্ষার্থী সাইফ রুদাদ, তাজমুল মাঝি, কামরুজ্জামান হৃদয়, বিকাশ মন্ডল, মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল এন্ড কলেজের পারভেজ সাইম, পূর্ব মাদারীপুর কলেজের হাসান সিকদার, কালেক্টরেক্ট পাবলিক স্কুলের জিকে সাজ্জাদ, পিটিজিডি স্কুলের বাধন হোসেন, পালং উচ্চ বিদ্যালয়ের তপন বাড়ৈ, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সাদিয়া ইসলাম ও আনিকাসহ অন্যান্যরা।

(কেএন/এসপি/জুন ০৬, ২০২১)