প্রবাস ডেস্ক : নিউ ইয়র্কের ব্রন্কসে মামুন টিউটোরিয়ালে ঘরোয়া পরিবেশে আয়োজন করা হয়েছিল অনুপ দাশ ড্যান্স একাডেমীর উদ্ভোধনি অনুষ্ঠান। দীর্ঘ প্রায় এক বছরেরও বেশী সময় ভার্চুয়াল ক্লাস চালিয়ে যাওয়ার পর সরাসরি ক্লাস শুরু করতে যাচ্ছে অনুপ দাশ ড্যান্স একাডেমী। 

এই প্রতিষ্ঠানটিকে ঘিরে শ্রদ্ধেয় নৃত্য গুরু অনুপ কুমার দাশের অনেক স্বপ্ন ছিল। কিন্তু তিনি তার স্বপ্ন পুরনের আগেই চলে গেলেন না ফেরার দেশে। গুরু অনুপ কুমার দাশ নিজেই ভার্চুয়াল ক্লাস শুরু করে গিয়ছিলেন। তারই ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটির বর্তমান প্রেসিডেন্টও ছাত্র/ছাত্রীরা প্রতিষ্ঠানটিকে চালিয়ে নেয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে।

বর্তমানে প্রতিষ্ঠানটির নাচের ক্লাসের জন্য রয়েছেন দু’জন গুনী নৃত্য গুরু। একজন হলেন অত্যন্ত গুনী নৃত্য গুরু আভা ভাট নাগা রায় এবং অন্যজন হলেন মিথান দেব।(আড্ডা) তথা অনুপ দাশ ড্যান্স একাডেমীর উদ্ভোধনি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন কমিউনিটির গুনী ব্যাক্তিবর্গ।

প্রথমেই প্রতিষ্ঠানটির বর্তমান প্রেসিডেন্ট আল্পনা গুহ প্রয়াত গুরু অনুপ কুমার দাশকে স্মরন করেন এবং ছাত্র/ছাত্রীদের উদ্দ্যেশে উৎসাহমুলক কিছু কথা বলেন।এরপর গুনী শিল্পী ভারতী রায়ের আগুনের পরশমনি গানটির সাথে আমন্ত্রিত অতিথি ডা: প্রভাত দাস ও ডা: নাইমা খান মঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠান সূচনা করেন।

সবশেষে ছিল সংস্কৃতি পর্ব।এতে সংগীত পরিবেশন করেন-ভারতী রায়, আহম্মেদ টিটু, কিশলয়, অর্পিতা, পারমিতা, নির্জা
সরকার।তবলায় ছিলেন হাছান আরিফ, গিটারে আহম্মেদ টিটু। কবিতা আবৃত্তি করেন নিউ ইর্য়কের অত্যন্ত

গুনী কবি ছন্দা সুলতান এবং আড্ডার ছাত্রী রিয়া। নাচে ছিল কৃষ্না, ঈষা, চৈতন্য।সন্চালনায় ছিল সুরাইয়া আলম।সার্বিক তত্বাবধানও সহযোগিতায় সিনিয়ার ছাত্রী মিথান দেব, নিরমা গোলদার, ঈশানী চৌধুরী, মৃদুলা আলম।

(এজি/এসপি/জুন ০৮, ২০২১)