আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান কোয়াককোয়ারলি সায়মন্ডস (কিউএস)-এর প্রকাশিত বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশের চারটি বিশ্ববিদ্যালয়। প্রতি বছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে এ প্রতিষ্ঠানটি। এ বছর ৮ জুন (মঙ্গলবার) ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস–২০২২’ তালিকা প্রকাশ করা হয়েছে।

এ তালিকায় এ বছর ৮০১ থেকে ১০০০ এর মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়। ৮০১ থেকে ১০০০’র মধ্যে কত তম হয়েছে এ বিশ্ববিদ্যালয় দুটি, তা নির্দিষ্ট করে উল্লেখ করা হয়নি তালিকায়। এ নিয়ে টানা চার বছরের মতো কিউএস র‍্যাঙ্কিংয়ে ৮০১ থেকে ১০০০’র মধ্যে জায়গা করে নিল বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়। গত চার বছরে র‍্যাঙ্কিয়ে কোনও পরিবর্তন হয়নি দেশের শীর্ষ এ দুটি বিশ্ববিদ্যালয়ের।

এছাড়া প্রথমবারের মতো এ তালিকায় জায়গা করে নিয়েছে দেশের দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়- ব্র্যাক ইউনিভার্সিটি ও নর্থ সাউথ ইউনিভার্সিটি। তালিকায় এদের অবস্থান ১০০১ থেকে ১২০০’র মধ্যে।

বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং করার ক্ষেত্রে কোয়াককোয়ারলি সায়মন্ডস বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক সুনাম, চাকরির ক্ষেত্রে সুনাম, শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত এবং আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত- এ ছয়টি বিষয় বিবেচনা করে।

তালিকায় প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। দ্বিতীয় স্থানে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব অক্সফোর্ড। যৌথভাবে তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ। পঞ্চম স্থানে হার্ভার্ড ইউনিভার্সিটি। তালিকায় প্রথম ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এশিয়ার একটিও নেই। একাদশ স্থানে রয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস)। কোয়াককোয়ারলি সায়মন্ডস।

(ওএস/এসপি/জুন ০৯, ২০২১)