মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : সীমান্তবর্তী জেলা হওয়ায় মৌলভীবাজারে ফের বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ বৃদ্ধির হার। নতুনকরে আক্রান্ত হয়েছেন ১৯ জন। বিষয়টি নিয়ে নিজেদের করনীয় ঠিক করতে জরুরী সভা করেছে জেলা কোভিড কমিটি। করোনা সংক্রমণ প্রতিরোধে মাস্ক ব্যবহার নিশ্চিতে শহরের বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট, জনসমাগমপূর্ন এলাকায় অভিযান পরিচালনা, সচেতনতা মূলক কর্মসূচী ও প্রচারনাসহ বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়েছে সভায়।

বৃহস্পতিবার (১০ জুন) সকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে করোনা ভাইরাস নিয়ন্ত্রন ও প্রতিরোধ জেলা কমিটির সভা অনুষ্টিত হয়।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান এর সভাপতিত্বে সভায় পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া,মৌলভীবাজার পৌরসভা মেয়র ফজলুর রহমান, মৌলভীবাজার সদর ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: পার্থ সারথী দত্ত কানোনগো, সিভিল সার্জন ডাঃ চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ, জেলা শিক্ষা কর্মকর্তা ফজলুর রহমানসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় জেলার সার্বিক করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। এতে নিয়ন্ত্রন ও প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এসময় তা বাস্তবায়নে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা স্বাস্থ্য বিভাগ, পৌরসভাসহ সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেন জেলা প্রশাসক। সেই সাথে জনসচেতনতা সৃষ্টির লক্ষে এবং শতভাগ মাস্ক ব্যবহার নিশ্চিতে সাংবাদিক,শিক্ষক,ছাত্র,যুবক,ব্যবসায়ী, পরিবহনসহ সকল পেশার প্রতিনিধিদের সহযোগীতা চান তিনি।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান জানান, গত ঈদের পর থেকে প্রতিদিন জেলায় কোরনা ভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছে। জেলায় করোনা সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি ও মাস্ক ব্যবহার নিশ্চিতে জেলা সদর সহ সব উপজেলায় চেক পোস্ট বসিয়ে তদারকি করা হবে। সকল সরকারী বেসরকারী অফিস, আদালত, ব্যবসা প্রতিষ্টানে মাস্ক ব্যবহার নিশ্চিতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

এ সময় আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। সামাজিক সংগঠন গুলোকে সম্পৃক্ত করে মাস্ক ব্যবহার নিশ্চিতে সামাজিক আন্দোলন গড়ে তোলা হবে। ছাত্র ও যুবকদের মাস্ক ব্যবহারে উৎসাহীত করতে প্রচার-প্রচারণা ও সমন্বয় জোড়দার করা হবে। এছাড়া উপজেলা পযায়ে করোনা টেস্ট বাড়াতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। ১৭ জুন পর্যন্ত এসব কাযক্রম চলবে। পরে অবস্থা বিবেচনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

(একে/এসপি/জুন ১০, ২০২১)