মোঃ শান্ত (নারায়ণগঞ্জ সদর) : বাংলাদেশ দাবা ফেডারেশন ও নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় নারায়ণগঞ্জ চেস একাডেমির আয়োজনে নুরুল ইসলাম স্মৃতি আন্তর্জাতিক র‍্যাপিড দাবা টুর্ণামেন্ট ২০২১ এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শুক্রবার (১১ জুন) সন্ধ্যায় সামসুজ্জোহা ক্রীড়া কমপ্লেক্স নারায়ণগঞ্জে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রতিষ্ঠাতা, নুরুল ইসলাম স্মৃতি পাঠাগার মর্তুজা শরিফুল ইসলামের সভাপতিত্বে ও ডাঃ রওনক জাহানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সভাপতি বিশ্ব দাবা সংস্থা এশিয়ান জোন সৈয়দ শাহাবউদ্দিন শামীম এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহ-সভাপতি বাংলাদেশ দাবা ফেডারেশন কে এম শহিদ উল্যা, সাধারণ সম্পাদক, নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা তানভীর আহমেদ টিটু, আন্তর্জাতিক দাবা সংগঠক মাহমুদা হক চৌধুরী মলি, প্রমুখ।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি তানভীর আহমেদ টিটু বলেন, বাংলাদেশের সবচেয়ে বড় আসর যদি নারায়ণগঞ্জে করতে হয় সেটাও করতে আমি রাজি আছি। তার জন্য যা যা করা লাগে আমি তাই করবো। আপনারা আমাকে পরামর্শ দিন কিভাবে কি করতে হবে বাকিটুকু আমিই করবো। এছাড়াও তিনি এই আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়েছেন।

প্রধান অতিথি সৈয়দ শাহাবউদ্দিন শামীম বলেন, আমাদের নারায়ণগঞ্জ জেলা থেকে অনেক ভালো ভালো দাবাড়ু তৈরি হচ্ছে। বাংলাদেশের সেরা ৫ জন গ্রেন্ড মাস্টারের মধ্যে ১ জন গ্রেন্ড মাস্টার এই নারায়ণগঞ্জ জেলার। নারায়ণগঞ্জ জেলা থেকে আরো অনেক ভালো দাবাড়ু তৈরি করতে যা যা করা দরকার তার সব ধরনের সুযোগ সুবিধা দিতে পারবো।

শুক্রবার সকাল ১০ টায় টুর্নামেন্টর উদ্বোধন করে সারাদিন ব্যাপি খেলা অনুষ্ঠিত হয়। উক্ত টুর্নামেন্টে ৫ থেকে ৬০ বছরের ৭৪ জন দাবাড়ু অংশগ্রহণ করেন। ২ জন গ্রেন্ড মাস্টার উপস্থিত থেকে খেলাকে আরো প্রাণবন্ত করে তুলে। পুরো খেলাটিই পরিচালনা করেন আন্তর্জাতিক বিচারক হারুন অর রশিদ। প্রতিযোগিতায় অংশ নেয়া ৭৪ জনের মধ্যে ৬৮ জনই আন্তর্জাতিক রেটের খেলোয়াড় ছিল। তবে এত দক্ষ খেলোয়াড়দের পিছনে ফেলে প্রথম পুরস্কার জয় করেন ১২ বছর বয়সী শিশু দাবাড়ু নীল। এছাড়াও বিজয়ী দাবাড়ুদের মাঝে প্রাইস ম্যানি ও ২০ জনের মাঝে বই উপহার দেয়া হয়।

(এস/এসপি/জুন ১২, ২০২১)