মোঃ শান্ত, (নারায়ণগঞ্জ সদর) : বিআইডব্লিইউটিএ এর জন্য ১০টি ১২ টন বোলার্ড পুল টাগ বোট নির্মাণ করছে বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত ডকইয়ার্ড এ- ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিঃ (ডিইউডব্লিউ লিঃ), নারায়ণগঞ্জ।

শনিবার (১২ জুন) নৌ পরিবহণ মন্ত্রনালয়ের অধীন বিআইডব্লিইউটিএ এর জন্য নির্মিতব্য ১২ টন বোলার্ড পুলের ১০টি টাগ বোটের কীল লেয়িং অনুষ্ঠান সম্পন্ন হয়।

ডিইউডব্লিইউ লিঃ এর কনস্ট্রাকসন সাইটে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এস এম মনিরুজ্জামান অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রতিমন্ত্রী, নৌ পরিবহন মন্ত্রনালয় খালিদ মাহ্মুদ চৌধুরী, এমপি।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সচিব নৌ পারবহন মন্ত্রণালয় মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, সহকারী নৌ প্রধান (ম্যাটেরিয়েল) রিয়ার এডমিরাল এম শফিউল আজম।

উল্লেখ্য, গত ২৩ মে টাগ বোর্ডসমূহ নির্মাণের লক্ষ্যে বিআইডব্লিইউটিএ ও ডিইডব্লিউ লিঃ এর মধ্যে চুক্তি সাক্ষরিত হয়। যার নির্মাণ কাজ আজ থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হলো। এই টাগ বোটসমূহ আগামী ২ বছরের মধ্যে নির্মাণ করে বিআইডব্লিইউটিএর নিকট হস্তান্তর করা হবে। আন্তর্জাতিক টাগ বোট নির্মাণ আমাদের দেশের জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানের জন্য একটি উল্লেখযোগ্য ঘটনা। এর ফলে একদিকে যেমন দেশীয় শিল্প প্রতিষ্ঠানের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি পাবে, অন্যদিকে জাতীয় অর্থনীতিতে ও বিশেষ অবদান রাখবে বলে জানান অতিথিরা।

(এস/এসপি/জুন ১২, ২০২১)