রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি : আলু চাষিদের বিক্ষোভের মুখে অবশেষে হিমাগারে আলু সংরক্ষণের অতিরিক্ত ভাড়া প্রত্যাহার করে নিয়েছেন কুড়িগ্রামের আলু সংরক্ষণের জন্য হিমাগার মালিক পক্ষ। 

রোববার (১৩ জুন) হিমাগার মালিক পক্ষ ও আলু চাষি-ব্যবসায়ীদের প্রায় দুই ঘন্টাব্যাপী বৈঠকের পর অতিরিক্ত ভাড়া প্রত্যাহারের ব্যাপারে সিদ্ধান্ত হয়।

আলু চাষিদের প্রতিনিধি এবং আলু চাষি-ব্যবসায়ীদের প্রতিবাদ কর্মসূচি বাস্তবায়নে গঠিত আহ্বায়ক কমিটির নেতা শাহ্ আলম মোস্তফা জানান, আমাদের সাথে মালিকগণ বসে ভাড়া প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেন। এর আগে শনিবার দুপুরে জেলার সদর উপজেলার কাঁঠালবাড়ি বাজার এলাকায় কুড়িগ্রাম-রংপুর মহাসড়ক অবরোধ করে হিমাগারের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেন কুড়িগ্রামের আলু চাষি ও ব্যবসায়ীরা।

আলু চাষিদের প্রতিনিধি শাহ্ আলম মোস্তফা জানান, শনিবার বিক্ষোভ কর্মসূচির পর আলু চাষি ও ব্যবসায়ীদের সাথে আলোচনা করে সমাধানের জন্য এ হক হিমাগার লিমিটেডের মালিক ও কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদ সকলকে আহবান করেন। তিনি সকল মালিকের পক্ষে তার বাসায় বসে দুই পক্ষের আলোচনায় চূড়ান্ত করেন ভাড়া। এতে হিমাগারের বর্ধিত ভাড়া ৩শ’ ৩০ টাকা বাতিল করা হয়। তবে পূর্বের ভাড়ার চেয়ে দশ টাকা বাড়িয়ে বস্তা প্রতি ২৬০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়। কমিশন বাদ দিলে এই ভাড়া ২শ’ থেকে ২ শ’৩০ টাকা পর্যন্ত হবে। এ হক হিমাগারের মালিক ও কুড়িগ্রাম-২ আসনের সাংসদ পনির উদ্দিন আহমেদ বলেন,আলু চাষিদের কথা বিবেচনা করে তাদের সাথে আলোচনা করে বর্ধিত ভাড়া বাতিল করা হয়।

(পিএস/এসপি/জুন ১৩, ২০২১)