তপু ঘোষাল, সাভার : ঢাকা জেলার সাভারে জোড়া খুনের ঘটনায় প্রধান আসামী শাহ জালাল (২৩) আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি দিয়েছে। এ ঘটনায় জড়িত শাহ জালালের সহযোগী রবিউল পলাতক রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

সোমবার বিকেলে আদালতে জাবানবন্দিতে শাহ জালাল নিহত রায়হান হোসেনের আপন ফুপাতো ভাই। তিনি রায়হানদের বাসায় থেকে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করতেন। শাহ জালালের সহযোগী ও মামলার আসামী রবিউলও একই প্রতিষ্ঠানে কাজ করতেন।

প্রায় দেড় মাস আগে একটি তুচ্ছ ঘটনায় নিহত রায়হানের বোন পপি তার মামাতো বোন (আসামী শাহ জালালের বোন) সাবানাকে লাথি মারে। এই ঘটনায়কে কেন্দ্র করে ক্ষোভ থেকে বোন সাবানার প্রতিশোধ নিতে ভাই শাহ জালাল তারই ফুফাতো ভাই ও পপির আপন ভাই রায়হানকে হতার পরিকল্পনা করে। সে অনুযায়ী ১০ জুন রাতে রায়হানকে মদ খাওয়ানোর কথা বলে বাসা থেকে কৌশলে নিয়ে আসে শাহ জালাল। সে সময় রায়হানের সাথে তার খালাতো ভাই নাজমুলও বের হন। নিহত নাজমুল সেই দিনই বরিশাল থেকে রায়হানদের বাসায় বেড়াতে আসে। পরে রাতে ভাকুর্তার একটি ক্ষেতে নিয়ে গিয়ে দুইজনকেই কুপিয়ে হত্যা করে।

তবে এ ঘটনায় শাহ জালালের বোন সাবানা কিছু জানতো না।

এর আগে সোমবার ভোর রাতে সাভার উপজেলার তেঁতুলঝোড়া ইউনিয়নের হেমায়েতপুর থেকে শাহ জালালকে গ্রেফতার করা হয়েছে।

সোমবার দুপুরে আসামী শাহ জালালকে আদালতে নেয়ার আগে সাভার থানায় সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার (ঢাকা উত্তর) আব্দুল্লাহীল কাফি জানান, সাভারের ভাকুর্তা ইউনিয়নের হারুরিয়া এলাকায় দুই ভাইকে ছুরিকাঘাতে হত্যার ৪৬ ঘণ্টার মধ্যেই হত্যাকাণ্ডের রহস্য উদ্ঘাটন করেছে পুলিশ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে শাহ আলম হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থাকার বিষয়টি স্বীকার করেছেন।

নিহতরা হলো, বরিশাল জেলার গৌরনদী থানার পশ্চিম শেওড়া উত্তরপাড়া এলাকার রতনের ছেলে রায়হান (১৭), অপরজন একই এলাকার নেছার মোল্লার ছেলে নাজমুল (১৮)। তারা একে অপরের খালাতো ভাই। এদের মধ্যে রায়হান হেমায়েতপুরের আল-নাছির ল্যাবরেটরি স্কুলের এসএসসি পরিক্ষার্থী। সে উত্তর যাদুরচর এলাকায় বাবা মায়ের সাথে ভাড়া থেকে লেখাপড়া করছিলো। নাজমুল বরিশাল থেকে তার খালার বাসায় বেড়াতে এসেছিল।

প্রসঙ্গত, গত শুক্রবার (১১ জুন) সাভারের হেমায়েতপুরের যাদুরচর এলাকার পাট ও ধইঞ্চা খেতে পড়ে থাকা দুই খালাতো ভাইয়ের মরদেহ উদ্ধার করে পুলিশ। এদিনই নিহতের বাবা রতন বাদী হয়ে অজ্ঞাত আসামি করে থানায় মামলা দায়ের করেন।

(টিজি/এসপি/জুন ১৪, ২০২১)