রাঙামাটি প্রতিনিধি : পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা বলেছেন, পার্বত্য জেলা পরিষদগুলোর কাছে টুরিজম হস্তান্তর করার নামে পার্বত্যবাসীর সঙ্গে প্রতারণা করেছে সরকার।

বুধবার সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা এ কথা বলেন। এসময় তিনি ‘টুরিজম ম্যনেজমেন্ট ও ফার্নিচার শ্রমিকদের দক্ষতা উন্নয়ন’ বিষয়ক এক কর্মশালার উদ্বোধন করেন।

পর্যটন বিভাগ হস্তান্তর প্রক্রিয়া যথাযথ হয়নি উল্লেখ করে সন্তু লারমা বলেন, ‘গত ২৮ আগস্ট ঢাকায় পার্বত্য জেলা পরিষদগুলোর কাছে টুরিজম হস্তান্তরের নামে যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে তা কী ধরনের ট্যুরিজম বিষয়টি পরিষ্কার নয়।’

সরকার উদ্দ্যেশ্য প্রণোদিতভাবে ট্যুরিজমকে পার্বত্য জেলা পরিষদে হস্তান্তর করেছে দেখিয়ে জনগণকে ধোঁকা দিয়েছে বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরো বলেন, আইনশৃংখলা যথাযথভাবে বাস্তবায়ন না হলে ভবিষ্যতে ট্যুরিজম ব্যবসায় বড় ধরনের ভয়ানক পরিস্থিতি হতে পারে। এ ছাড়া পার্বত্য এলাকায় ফার্নিচার ব্যবসার কারণে পাহাড়ের জীব-বৈচিত্র ও জলবায়ুর অনেকটা পরিবর্তন ঘটেছে। এ বিষয়ে সচেষ্ট না হলে এর নেতিবাচক প্রভাব আরো বাড়ার আশঙ্কা প্রকাশ করেন তিনি।

আন্তজার্তিক শ্রমজীবী সংস্থা আইএলও এবং রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ২ দিনের এ কর্মশালার আয়োজন করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য অংসুইপ্রু চৌধুরী।

(ওএস/এটিআর/সেপ্টেম্বর ০৩, ২০১৪)