নওগাঁ প্রতিনিধি : সরকারের আশ্রয়ণ প্রকল্পের আওতায় দ্বিতীয় ধাপে নওগাঁয় আরো ৫০২টি গৃহহীন পরিবার পেল মাথা গোঁজার ঠাঁই। মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নওগাঁয় ১১টি উপজেলায় এসব গৃহহীন পরিবার মাথা গোঁজার ঠাঁই পেল। 

রবিবার বেলা ১১টায় গনভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশের ন্যায় নওগাঁতেও এসব ঘরের উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে নওগাঁ সদর উপজেলা অডিটোরিয়াম সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা প্রশাসক মোঃ হারুন অর রশিদ, সিভিল সার্জন ডাঃ এবিএম আবু হানিফ, অতিরিক্ত পুলিশ সুপার কেএম মামুন খান চিশতী, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হারুন অল রশিদ, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি নির্মল কৃষ্ণ সাহাসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

এসময় জেলা প্রশাসক মোঃ হারুন অর রশীদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর উদ্বোধনের পর ২ শতাংশ খাস জমি বন্দোবস্তপৃবক, কবুলিয়ত ও নামজারিসহ ১১টি উপজেলার ৫০২টি উপকারভোগীদের হাতে এসব ঘর হস্তান্তর করা হয়। তিনি আরো বলেন, প্রতিটি ঘরে দুইটি কক্ষ, একটি টয়লেট, রান্নাঘর, কমনস্পেস ও একটি বারান্দা আছে। এসব গৃহ প্রত্যেক পরিবারের জন্য আলাদা করে নির্মাণ করা হয়েছে।

এছাড়াও প্রতিটি গৃহ নির্মাণে বরাদ্দ ধরা হয়েছে ১ লাখ ৯১ হাজার টাকা। এর মধ্যে সদর উপজেলায় ১০টি, বদলগাছী ৯টি, মহাদেবপুর ৭৬টি, আত্রাই ১০টি, রানীনগর ৩৩টি, মান্দা ২১টি, পতœীতলা ১১৭টি, ধামইরহাটে ২০টি, পোরশা ৭১টি, নিয়ামতপুরে ৭৫টি, সাপাহারে ৬০টি গৃহহীন ও ভৃমিহীন পরিবার এসব ঘর পাবেন।

এদিকে দুপুরে নওগাঁ সদর উপজেলার চুন্ডিপুরে এসব গৃহহীন ও ভুমিহীনদের ঘর পরিদর্শন, তাদের খোঁজখবর ও ঘরে তুলে দেন জেলা প্রশিাসক মো: হারুন অর রশীদ।

উল্লেখ্য এর আগে ২৩ জানুয়ারি জেলায় ১ হাজার ৫৬টি গৃহহীন ও ভৃমিহীন পরিবারের মাঝে এসব ঘর করে হস্তান্তর করা হয়।

(বিএস/এসপি/জুন ২০, ২০২১)