মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজারের পর্যটন উপজেলা শ্রীমঙ্গলের ভুরবুড়িয়া চা বাগান, খাইছড়া চা বাগান ও ভাড়াউড়া চা বাগানের ভেতর দিয়ে বাইপাস সড়ক নির্মাণের প্রস্তাবটি বাতিল করার দাবিতে মানববন্ধন করেছেন শতশত চা শ্রমিকরা।

সোমবার (২১ জুন) সকালে শ্রীমঙ্গল ভুরবুড়িয়া চা বাগানের বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউট (বিটিআরআই) এর রাস্তার মুখে দুই বাগানের পাঁচশতাধিক চা শ্রমিক মানববন্ধনে অংশ নিয়ে এর প্রতিবাদ জানায়।

ভুরবুড়িয়া চা বাগানের পঞ্চায়েত সভাপতি সুদীপ ঋকিয়াশনের সভাপতিত্বে এ সময় বক্তব্য দেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন বালিশিরা ভ্যালীর সভাপতি বিজয় হাজরা, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি পংকজ কন্দ ও চা শ্রমিকনেত্রী অঞ্জলি রাজগড় প্রমুখ।

মানবন্ধনে বক্তারা বলেন, তিন বাগানসহ শ্রমিকদের কলোনীর ভিতর দিয়ে হাইওয়ে সড়ক গেলে শ্রমিকদের নানা সমস্যায় ভুগতে হবে। বসতি এলাকায় বাহিরের লোকের আনাগুনা বেড়ে যাবে। তাদের গরুছাগল চুরি হবে। ছেলেমেয়েরা রাস্তায় দূর্ঘটনার শিকার হবে।

তাছাড়া তারা নিজেদের পরিবেশে বাগানে কাজ করেন, বাগানের ভিতর দিয়ে অন্য লোকের চলাচল শুরু হলে চা বাগানের প্রাইভেসি (রক্ষণশীলতা) নষ্ট হবে। বিষয়টি বিবেচনা করে সুনির্দিষ্ট পরিকল্পনা করে লাউয়াছড়া বন ও বাগান রক্ষা করে নতুন সড়ক নির্মানের দাবী তাদের।

বিকল্প রাস্তা হিসেবে সখিনা সিএনজি পাম্পের পাশের পুরাতন রাস্তা সম্প্রসারণ করে আশিদ্রোন হয়ে ফুলছড়া বাগানের ভিতর দিয়ে বিটিআরআই হয়ে ভানুগাছ সড়কে সংযুক্ত করারও প্রস্তাব করা হয় মানববন্ধনে।

(একে/এসপি/জুন ২১, ২০২১)