স্টাফ রিপোর্টার : সাইবার জগতে প্রতারণা আর ব্ল্যাকমেইলে এরা সিদ্ধহস্ত। তাদের টার্গেট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ব্যবহারকারী উঠতি বয়সী তরুনীদের। প্রথমে এরা টার্গেটকৃত নারীদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবে, এক্সেপ্ট না করলে পরবর্তীতে ম্যাসেঞ্জারে ম্যাসেজ পাঠাবে। এতে কাজ না হলে যাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবে ওই নারীর ছবি দিয়েই নিজেরা একটি আইডি তৈরি করে তাতে যার নামে আইডি তৈরি করবে তার ছবি এডিট করে অশ্লিল ছবি বানিয়ে ছেড়ে দিবে। এর পর নানা হুমকি ধমকি দিয়ে টাকা চাইবে। এরা দীর্ঘদিন যাবত বিভিন্ন নারীদের টার্গেট করে হুমকি ধমকি ব্ল্যাকমেইল করে আসলেও মান সম্মানের ভয়ে অনেকে অভিযোগ দিতে সাহস পান না । তবে এবার এই প্রতারকদের বিরুদ্ধে ব্ল্যাকমেইলের অভিযোগ নিয়ে এগিয়ে এসেছে মৌলভীবাজারের ভুক্তভুগি এক নারী।

সম্প্রতি পুলিশের সাইবার সাপোর্ট উইমেন ফেসবুক পেইজে ওই নারী অভিযোগ করেন তাঁর ছবি এডিট করে অশ্লীল ছবি ব্যবহার করে একাধিক ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করে ব্ল্যাকমেইল করা হচ্ছে। ওই নারীর অভিযোগ, তার নাম ব্যবহার করে এবং অশ্লীল ছবি দিয়ে ফেক একাউন্ট তৈরি করা হয়েছে। পাশাপশি তাঁকে ভয়ভীতি দেখিয়ে ব্ল্যাকমেইল করা হচ্ছে। এমন অভিযোগ পেয়ে নড়েচড়ে বসে আইনশৃঙ্খলা বাহিনী। এর পর তথ্যপ্রযুক্তির সাহায্যে অভিযুক্ত ব্যক্তিদের অবস্থান মৌলভীবাজার বলে প্রথমে শনাক্ত করা হয়।

পরবর্তীতে পুলিশ সদর দফতরের নির্দেশনায় ওই নারীর অভিযোগের ভিত্তিতে গত (২২ জুন) মঙ্গলবার ভোরে দীপন বিশ্বাস নামের যুবককে বড়লেখা থেকে গ্রেফতার করে জেলা গোয়েন্দা পুলিশ। আটক দীপন বিশ্বাস এর দেয়া তথ্য অনুযায়ী পরবর্তীতে ওইদিন ভোরে বড়লেখা উপজেলার শাহবাজপুর পুলিশ ফাঁড়ির সহায়তায় সুজন রায়,সন্তোষ রায় ও সুমন রায় নামে আরও তিন যুবককে অভিযান চালিয়ে গ্রেফতার করে মৌলভীবাজার জেলা গোয়েন্দা পুলিশের একটি দল।

গত সোমবার (২১ জুন) সন্ধ্যা ৭ টা থেকে মঙ্গলবার (২২জুন) ভোরে বড়লেখা উপজেলার বিভিন্ন স্থানে তথ্য প্রযুক্তির সাহায্যে দীর্ঘসময় অভিযান চালিয়ে অভিযুক্তদের গ্রেফতার করা হয় বলে জানিছেন জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের অফিসার ইনচার্য পুলিশ পরিদর্শক বদিউজ্জামান।

গোয়েন্দা পুলিশের অফিসার ইনচার্য বদিউজ্জামান জানান,আটককৃতের আদালতের মাধ্যমে বুধবার (২৩ জুন) কারাগারে পাঠানো হয়েছে। এঘটনায় আসামীদের জিজ্ঞাসাবাদের জন্য পরবর্তীতে আদালতে রিমান্ড আবেদন করা হবে।

পুলিশ সূত্রে জানা যায়, পুলিশের সাইবার সাপোর্ট উইমেন ফেসবুক পেইজে অভিযোগের পরবর্তীতে অজ্ঞাতনা ব্যক্তিদের আসামী করে গত ২২ জুন মঙ্গলবার সকালে মৌলভীবাজার মডেল থানায় ভুক্তভুগি তরুনী বাদী হয়ে পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়।

মৌলভীবাজারের পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া বলেন, এ ঘটনার তদন্ত চলমান,এতে আর কারও সম্পৃক্ততা আছে কি না তাও তদন্ত করে দেখা হচ্ছে।

(একে/এসপি/জুন ২৪, ২০২১)