প্রবাস ডেস্ক : নিউইয়র্কে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের উদ্যোগে উদযাপিত হয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে গত ২৩ জুন জ্যাকসন হাইটসে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে দলের বিরুদ্ধে যেকোন ষড়যন্ত্র মোকাবেলায় সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান হয়।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতা কাজী কয়েস ও ফরিদ আলমের পরিচালনায় এবং আওয়ামী লীগ নেতা সৈয়দ বশারত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত কন্ঠযোদ্ধা রথীন্দ্র নাথ রায়, বীর মুক্তিযোদ্ধা আব্দুল জলিল, বীর মুক্তিযোদ্ধা তোফায়েল আহমদ চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা ড. আবদুল বাতেন, বীর মুক্তিযোদ্ধা সরাফ সরকার, বীর মুক্তিযোদ্ধা রুহুল আমীন ভুঁইয়া, ডা. মাসুদুল হাসান, বীর মুক্তিযোদ্ধা আবুল মনসুর খান, বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান সাবু, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চন্দন দত্ত ও আব্দুর রহিম বাদশাহ, আওয়ামী লীগ নেতা হিন্দাল কাদির বাপ্পা, রেজাউল করিম চৌধুরী, গাজী লিটু, ইলিয়ার রহমান, তোজাম্মুল হুসেন, দুরুদ মিয়া রনেল, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের মাহি উদ্দিন, সৈয়দ আতিকুল ইসলাম, শাহীন আজমল, মেহরাজ ফাহমী, সাঈদ মুকুল, টিপু সুলতান, আনোয়ার চৌধুরী, সৈয়দ শওকত আলী, রিন্টু লাল দাস, মোহাম্মদ বদরুজ্জামান, শেখ মকলু মিয়া, যুক্তরাষ্ট্র যুবলীগের শেখ জামাল হোসেন, হেলিম উদ্দিন, ইফজাল আহমদ, রহিমুজ্জামান সুমন, মিজানুর রহমান চৌধুরী, আকমাম খান, শাখাওয়াত হোসেন চঞ্চল, শেখ আব্দুল বাতেন, রাজীব খান, আব্দুর রউফ পাশা, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের জাফর আহমদ, হাসান জিলানী, শেখ রাসেল ফাউন্ডেশনের সেক্রেটারি আল আমীন বাবু, নুর উদ্দিন, তোফাজ্জল হোসেন, ইঞ্জিনিয়ার হাসান, এনায়েত হোসেন জালাল, ফারুক লস্কর, আব্দুল ওয়াদুদ, সৈয়দ জালাল, লিটু আহমেদ, লাল রহমান, মহিলা আওয়ামী লীগের নার্গিস আহমেদ বিউটি, জেসমিন বোখারি, মিনা ইসলাম, ফেন্সি বেগম, খায়রুন নাহার চৌধুরী প্রমুখ।

বিপুল সংখ্যক নেতা-কর্মীর উপস্থিতিতে জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় জাতীয় সংগীত পরিবেশন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পার্ঘ্য অর্পণ ও লাল-সবুজ বেলুন উড়িয়ে মূল কর্মসূচি শুরু হয়। সেখান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বিভিন্ন সড়র প্রদক্ষিণ শেষে বাংলাদেশ প্লাজা মিলনায়তনে গিয়ে সভায় মিলিত হয়। র‌্যালিতে নেতা-কর্মীরা জয় বাংলা সহ দলে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণমূলক বিভিন্ন শ্লোগানে মুখরিত থাকেন।

সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও দোয়া পরিচালনায় ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা এম এ জলিল। মোনাজাতে জাতির জনক বঙ্গবন্ধু সহ সকল শহীদের আত্মার মাগফিরাত ও শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘ্যায়ু কামনা করা হয়। এরপর ৫২র ভাষা আন্দোলন, ৭১ এর মহান মুক্তিযুদ্ধ, ৭৫ এর ১৫ই আগস্ট ও ৩রা নভেম্বর জেলহত্যা, ২১শে আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে দাড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। বাংলাদেশ আওয়ামী লীগের ৭২ বছরের সংগ্রাম, ত্যাগ, সরকারের সফলতার উপর একটি ডকুমেন্টারী প্রদর্শন করা হয়। পরে বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম জন্মদিনের কেক কাটা হয়।

বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নের্তৃত্বে বাংলাদেশ অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে। কিন্তু দল ও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীরা দেশে-প্রবাসে সমানভাবে সক্রিয়। নিজেদের ভেতর ঘাপটি মেরে থাকা ষড়যন্ত্রকারীদের থেকেও সতর্ক থাকতে হবে। তারা বলেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগও হায়নার কবলে। হাইব্রিডে ছেয়ে গেছে দল। একটি চক্র সংগঠনকে ব্যবসার কাজে ব্যবহার করে আসছে। তারা নিজেদের স্বার্থে দল ও সরকারের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করে দলকে প্রশ্নবিদ্ধ করতেও দ্বিধা করছে না।

বক্তারা দল ও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের প্রতিহত করতে সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে বঙ্গবন্ধুর সৈনিকদের ঐক্যবদ্ধ থাকতে হবে। দলকে গতিশীল করতে ত্যাগী নেতা-কর্মীদের সমন্বয়ে নতুন কমিটি গঠনেরও জোর দাবি জানান তারা।

(এস/এসপি/জুন ২৫, ২০২১)