মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : দেশে মহামারি করোনার ভয়ঙ্কর রূপ ছড়িয়ে পড়েছে জেলায় জেলায়। এমন পরিস্থিতিতে সরকার আর একদিন পর অর্থাৎ আগামী সোমবার থেকে করোনা মহামারি নিয়ন্ত্রণে দেশজুড়ে কঠোর লকডাউন ঘোষণা করেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট অনুযায়ী উচ্চ সংক্রমণ ঝুঁকিতে থাকা জেলাগুলোর মধ্যে রয়েছে সীমান্তবর্তী প্রবাসী অধ্যুসিত জেলা মৌলভীবাজার। এতে উদ্বেগ আর আতঙ্কও বাড়ছে সর্বত্র।

গত কয়েকদিনের ধারাবাহিকতায় সর্বশেষ আজও মৌলভীবাজারে নতুন করে আরও ৪১ জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে।

শনিবার (২৬ জুন) জেলা সার্জন কার্যালয় থেকে পাওয়া তথ্যে জানা যায়, গত ২৪ ঘন্টায় ১৬১ টি পাঠানো নমুনা পরীক্ষা করে তাতে ৪১ জনের দেহে করোনা ধরা পড়ে। যেখানে আগের দিন শুক্রবার সংক্রমনের হার ছিলো ৪০ শতাংশ সেখানে আজ শনিবার কিছুটা কমে সংক্রমনের হার ২৫ শতাংশে এসে দাঁড়ায়। জেলায় এ পর্যন্ত মোট ২৮৭১ জনের করোনা শনাক্ত হয়েছেন আর সুস্থ হয়েছেন মোট ২৫৭২ জন।

এদিকে জেলায় করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মানাতে মৌলভীবাজার সদরসহ জেলার ৭টি উপজেলায় একযোগে ভ্রাম্যমান আদালতের অভিযান আজও অব্যাহত ছিলো।

শনিবার (২৬ জুন) সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত মৌলভীবাজার শহরের জুগিঢর, কুসুমবাগ, চৌমুহনা ও ওয়াপদা গেইট এলাকাসহ বেশ কয়েকটি স্থানে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে স্বাস্থ্যবিধি না মেনে ব্যবসা পরিচালনা, বাহিরে অবস্থান ও গণপরিবহনে চলাচল করায় মোট ১৮৯ জন ব্যক্তিকে মর্বমোট ৪৪ হাজার ৭শত ৪৫ টাকা জরিমানা করে অর্থদন্ড প্রদান করা হয়।

এসময় জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট,উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) সহ কর্মকর্তারা অভিযানে নেতৃত্বদেন।

জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রফিকুল ইসলাম জানান, করোনা নিয়ন্ত্রণে সাধারণ মানুষ স্বাস্থবিধি মানছেন না তাই স্বাস্থ্য মানাতে আমাদের চলমান এ অভিযান অব্যাহত থাকবে। প্রয়োজনে সাধারণ মানুষকে স্বাস্থবিধি মেনে চলতে প্রশাসন আরও কঠোর অবস্থান গ্রহণ করবে বলে জানান তিনি।

(একে/এসপি/জুন ২৬, ২০২১)