আন্তর্জাতিক ডেস্ক : ভারত বায়োটেক উদ্ভাবিত কোভ্যাক্সিনের টিকা করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে ৬৫ দশমিক ২ শতাংশ কার্যকর বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া সার্বিকভাবে ৭৭ দশমিক ৮ শতাংশ এবং গুরুতর করোনা রোগীদের ক্ষেত্রে এটি ৯৩ দশমিক ৪ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, তিনটি ধাপে চূড়ান্তভাবে কোভ্যাক্সিন নিয়ে বিশ্লেষণ করে এই প্রমাণ পাওয়া গেছে বলে দাবি করেছে ভারত বায়োটেক।তাদের আরও দাবি, উপসর্গহীন করোনার ক্ষেত্রে এই টিকা ৬৩ দশমিক ৬ শতাংশ কার্যকর।

কোভ্যাক্সিন কতটা নিরাপদ তারও একটা তথ্য তুলে ধরেছে ভারত বায়োটেক। পরীক্ষা করে দেখা গেছে, এই টিকা ব্যবহারের পর সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়ার হার ১২ শতাংশ। ০.৫ শতাংশেরও কম ক্ষেত্রে গুরুতর প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তাদের দাবি, সর্বোপরি যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে তা অন্যান্য করোনার টিকার তুলনায় খুবই কম।

বিশ্বের ১৬টি দেশে জরুরি ভিত্তিতে এই টিকা প্রয়োগের ছাড়পত্র পেয়েছে ভারত বায়োটেক। তার মধ্যে ভারত ছাড়াও রয়েছে ব্রাজিল, মেক্সিকো, ইরান, ফিলিপাইনের মতো দেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি ভিত্তিতে টিকা প্রয়োগের তালিকায় কোভ্যাক্সিনকে অন্তর্ভুক্তকরণের জন্য আলোচনা চালিয়ে যাওয়া হচ্ছে বলেও দাবি করেছে ভারত বায়োটেক।

এদিকে ভারতে যে দুটি টিকা সবচেয়ে বেশি প্রয়োগ করা হচ্ছে তার মধ্যে রয়েছে সেরাম ইনস্টিটিউট এবং অক্সফোর্ডের তৈরি কোভিশিল্ড এবং হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক এর কোভ্যাক্সিন।

(ওএস/এসপি/জুলাই ০৩, ২০২১)