নওগাঁ প্রতিনিধি : করোনা সংক্রমণ রোধে সাত দিনের লকডাউন চলছে। লকডাউনের চতুর্থ দিন রবিবার নওগাঁয় প্রধান প্রধান সড়কগুলোতে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারী অব্যাহত রয়েছে। সড়কে কড়াকড়ি থাকলেও কাঁজা বাজার ও শহরের বিভিন্ন অলিগলিতে আড্ডা ও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। 

শহরের মুক্তির মোড়, বালুডাঙ্গা বাসস্ট্যান্ড, দয়ালের মোড়, পুরাতন ব্যাসষ্ট্যান্ড, মাংসহাটির মোড়ে গিয়ে দেখা গেছে, সড়কে আগের তিন দিনের চেয়ে লোকজন যেন একটু বেড়েছে। অযথায় তারা ঘোরাঘুরি ও আড্ডা দিচ্ছে। এছাড়াও অনেক দোকানিকে তাদের দোকানের সামনে জটলাভাবে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তবে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ন মোড়ে মোড়ে সেনাবাহিনী, পুলিশ, বিজিবি ও প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের তৎপরতা অব্যাহত রয়েছে।

এছাড়াও কাঁচাবাজার ও মাছ বাজার গুলোতে মানুষের বেশ ভিড় দেখা গেছে। পরিস্থিতি এমন যে, সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। আবার স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীও তেমন একটা ব্যবহার করতে দেখা যায়নি বাজারগুলোতে। অনেককে মাস্ক গলায় ঝুলিয়ে বা থুতনির নিচে রাখতে দেখা গেছে। তবে চাল, ডাল, তেলের বাজারে তেমন ভিড় লক্ষ করা যায়নি। ব্যবসায়ীরা বলছেন, এগুলো মানুষ কয়েকদিন আগে থেকেই কিনছেন। এ জন্য তেমন ভিড় নেই।

এদিকে জেলা প্রশাসক মোঃ হারুন অর রশিদ জানান, এই লকডাউন বাস্তবায়নে জেলার ১১টি উপজেলায় সেনাবাহিনী, পুলিশ, বিজিবি ও প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত কাজ করছে। এছাড়াও যারা স্বাস্থ্যবিধি মানছেন না, অপ্রয়োজনে ঘুরাফেরা ও আড্ডা দিচ্ছে তাদেরকে মামলা এবং জরিমানা করা হয়েছে। ইতোমধ্যে জেলায় গত তিন দিনে ৮৫টি মোবাইল কোর্টে ৭৪৫ জনকে ৩ লাখ ২৩ হাজার ৬০ টাকা জরিমানা করা হয়েছে।

(বিএস/এসপি/জুলাই ০৪, ২০২১)