শাহ্ আলম শাহী, দিনাজপুর : করোনা আক্রান্ত রোগীদের অক্সিজেনের অভাব  পুরনে নিজস্ব উদ্যোগে দিনাজপুরের দুই উপজেলা বিরল ও বোচাগঞ্জে এক'শ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সে সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপন করে দিচ্ছেন, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবুল বাশার মো. সায়েদুজ্জামান জানান, ঢাকাস্থ স্পেকট্রা ইন্টার ন্যাশনাল লি.-এর তত্ত্বাবধানে বোচাগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ৫০টি অক্সিজেন গ্যাস সিলিন্ডার সংযোগ ক্ষমতা সম্পন্ন সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপনের কাজ সম্পন্নের পথে। আগামী ৯ জুলাইয়ের মধ্যে এই প্রকল্পের কাজ সম্পন্ন হবে বলে তিনি মনে করছেন।

তিনি বলেন, সারাদেশের মতো বোচাগঞ্জেও বেড়ে চলেছে করোনা রোগীর সংখ্যা। গুরুত্বর অসুস্থ রোগীরা অক্সিজেনের জন্য ছুটে বেড়াচ্ছে হাসপাতাল থেকে হাসপাতালে। করোনা রোগীাদের এই দুঃসময়ে নিজ জন্মস্থানে অক্সিজেন সেবা নিশ্চিত করতে ব্যক্তিগত তাড়না থেকে মানবতার ডাকে সাড়া দিতে এই মহতী উদ্যোগ নিয়েছেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এ বিষয়ে বোচাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু সৈয়দ হোসেন ও সাধারণ সম্পাদক মো. আফছার আলী বোচাগঞ্জ বাসীর পক্ষ থেকে নৌ প্রতিমন্ত্রীর এই মহতী উদ্যোগের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

নিজ নির্বাচনী এলাকা বিরল স্বাস্থ্য কমপ্লেক্সেও একই সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা করে দিয়েছেন। শিগগিরই তা চালু হবে। বিরল উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এডভোকেট রবিউল ইসলাম পিপি জানান, বিরলেও নৌ প্রতিমন্ত্রী সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা করে দিয়েছেন। একটি স্বেচ্ছাসেবী সংগঠন তা বাস্তবায়নে কাজ করছেন। আগামী কয়েকদিনের মধ্যেই তা চালু হবে। নৌ প্রতিমন্ত্রীর এমন উদ্যোগের প্রসংশা করে তাঁর প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান, দলের সভাপতি সবুজার রহমান সাগর এবং সাধারণ সম্পাদক রমা কান্ত রায়।

হাসপাতাল কর্তৃপক্ষ ও স্থানীয়রা বলছেন, উত্তরাঞ্চলের উপজেলা পর্যায়ে সর্বপ্রথম বিরল এবং বোচাগঞ্জে এই প্রথম সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপন কাজ নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর উদ্যোগে বাস্তবায়িত হচ্ছে। যার আনুমানিক ব্যয় হবে প্রায় ৪০ লাখ টাকা। করোনা রোগীর জরুরি চিকিৎসা সেবাসহ অন্যান্য জটিল রোগীদের দ্রুত চিকিৎসা সেবায় বিশেষ ভূমিকা পালন করবে এই সেন্ট্রাল অক্সিজেন। যেখানে বাংলাদেশসহ গোটা বিশ্বে অক্সিজেনের তীব্র সংকট চলছে সেই মুহূর্তে বিরল এবং বোচাগঞ্জের মতো উপজেলায় সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপন করে দিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন,স্থানীয় সংসদ সদস্য নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এলাকার গরিব-অসহায় মানুষের স্বাস্থ্য সেবার কথা চিন্তা করে তার এই মহতী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সর্বস্তরের মানুষ।

প্রসঙ্গত, বর্তমানে দেশের অন্যান্য জায়গার মত বিরল ও বোচাগন্জে দ্রুত গতিতে বেড়ে চলেছে করোনা রোগীর সংখ্যা।গুরুতর অসুস্থ রোগীরা অক্সিজেনের জন্য ছুটে বেড়াচ্ছে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতাল । করোনা রোগীদের এই দুঃসময়ে নিজ নিজ নির্বাচনী এলাকায় অক্সিজেন সেবা নিশ্চিত করতে ব্যাক্তিগত তাড়না থেকে মানবতার ডাকে সাড়া দিতে এই মহতী উদ্যোগ নিয়েছেন জনমানবের নেতা আমাদের সকলের প্রিয় মুখ জনাব খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন, দিনাজপুর জজ কোর্ট এর স্পেশাল প্রসিকিউটর-পিপি এডভোকেট রবিউল ইসলাম রবি।

(এস/এসপি/জুলাই ০৪, ২০২১)