নিউজ ডেস্ক : প্রতিদিন কিছু সময়ের জন্য বসে থাকার অভ্যাস আছে আমাদের। অফিস বা অন্যান্য কারণে প্রায়ই দীর্ঘ সময় বসে কাটানোর অভিজ্ঞতা আছে আমাদের। কিন্তু তাতে কি আসে যায়? হ্যাঁ আসে যায়। দীর্ঘক্ষণ বসে থাকার অভ্যাসেই অল্পবয়সেই চেহারায় পড়ে যেতে পারে বয়সের ছাপ।

ব্রিটিশ জার্নাল অব স্পোর্টস মেডিসিন এবং ব্রিটিশ মেডিকেল জার্নাল সাময়িকীর এক গবেষণা প্রতিবেদনে এমনই এক তথ্য জানিয়েছে সুইডেনের একদল গবেষক।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, বয়স ধরে রাখার কৌশল হিসেবে দাঁড়িয়ে থাকা বা হাঁটাচলা সবচেয়ে বেশি কার্যকর। কারণ, এতে কোষীয় উপাদান ক্রোমোজোমের আবরণ ‘টেলোমের’ শক্তিশালী হয়। ফলে আপনার অভ্যন্তরীণ জিন সংকেত বা ডিএনএ সুরক্ষিত থাকে।

স্টকহোমে অবস্থিত ক্যারোলিনস্কা বিশ্ববিদ্যালয় হাসপাতালের গবেষক অধ্যাপক মাই-লিস হেলেনিয়াস বলেন, স্বাস্থ্য রক্ষার জন্য শরীরচর্চা বা ব্যায়ামের প্রয়োজনীয়তা সম্পর্কে মানুষের মনোযোগ ও সচেতনতা আগের চেয়ে বৃদ্ধি পাচ্ছে। কিন্তু একই সঙ্গে তাঁদের একটানা বসে থাকার অভ্যাস বা প্রবণতাও বাড়ছে। এটি এ যুগের মানুষের স্বাস্থ্য সংকটের একটি গুরুত্বপূর্ণ কারণ। তাই ব্যায়ামের পাশাপাশি যাতে কম সময় বসে কাটানো হয়, সে ব্যাপারে গুরুত্ব দিতে হবে। এতে করে সুস্থ থাকার সম্ভাবনা বাড়বে। পাশাপাশি অকালে বুড়িয়ে যাওয়ার ঝুঁকি কমবে।

প্রতিবেদনে আরও বলা হয়, একজন মানুষ যত কম সময় বসে কাটাবেন, তাঁর টেলোমের তত কম ক্ষয় হবে। এতে তাঁর দীর্ঘায়ু লাভের সম্ভাবনাও বৃদ্ধি পাবে।

গবেষকেরা স্থূলতায় আক্রান্ত ষাটোর্ধ্ব ৪৯ ব্যক্তির রক্তের কোষের টেলোমের বিশ্লেষণ করেন। তাঁদের অর্ধেকে ছয় মাসের একটি শরীরচর্চা কর্মসূচিতে অংশ নেন। প্রত্যেকের শারীরিক পরিশ্রম তৎপরতা প্রতিদিন পরিমাপ করা হয়।
সূত্র: টেলিগ্রাফ।

(ওএস/এটিআর/সেপ্টেম্বর ০৫, ২০১৪)