ঠাকুরগাঁও প্রতিনিধি : বৈশ্বিক মহামারিতে প্রায় স্থবির হয়ে পড়েছে বিশ্ব। দেশে প্রতিদিন বাড়ছে মহামারিতে আক্রান্ত ও মৃত্যু। গত একমাসে ঠাকুরগাঁওয়ে মহামারিতে প্রতিদিন আক্রান্ত হয়েছে ১০০'শর বেশী মানুষ। এদিকে লক ডাউনের কারণে কর্মহীন মানুষের জীবনে নাভিশ্বাস উঠে গেছে। আর এমন বিপদে বিপদগ্রস্ত মানুষের পাশে সরকারের পাশাপাশি এসে দাঁড়াচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো। ঠাকুরগাঁওয়ের একটি স্বেচ্ছাসেবী সংগঠন সহায় (জুলুমবস্তি) অক্সিজেন নিয়ে পাশে দাঁড়াচ্ছেন অক্সিজেনের অভাবে ছটফট করা মানুষের পাশে।প্রবাসী-দেশী সচ্ছল মানুষের সহযোগিতা নিয়ে ছুটে যাচ্ছেন তারা মানুষের বাড়িবাড়ি।

সহায়ের এক জন সংগঠক আরাফাত হোসেন সাগর বলেন, এমনও দিন গেছে রাত দেড়টা-দুইটার দিকে শহরের বাহিরে বাসায় চিকিৎসা নেওয়া রোগীকে অক্সিজেন দিয়ে এসেছি।ঠাকুরগাঁও এক্স-ক্যাডেট অ্যাসোসিয়েশন নামের একটি সংগঠনও কোমর বেধে নেমেছেন মানুষের সেবায়।

এক্স-ক্যাডেট অ্যাসোসিয়েশনের অন্যতম সংগঠক জবায়দুল হক স্বপন বলেন, মানুষের বিপদ দেখে আমরা থাকতে পারলাম না তাই অক্সিজেন নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছি।

এদিকে নিত্যপ্রয়োজনীয় খাবার নিয়ে দাঁড়িয়েছেন হাসিমুখ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। প্রতিদিন বিকেল তিনটা থেকে পাঁচটা পর্যন্ত শহরের সমবায় মার্কেটে ৫০ ভাগ পর্যন্ত ছাড়ে নিত্যপ্রয়োজনীয় খাবার চাল, ডাল থেকে শুরু করে গ্রোসারী আইটেম এমনকি কাঁচাবাজার পর্যন্ত সাধারণ মানুষের জন্য দিচ্ছেন তারা।

এই সংগঠনের এক কর্ণধার নাইম খান টিপু বলেন, লকডাউনে মানুষের কষ্ট দেখে সহ্য হয়নি।তাই সমাজের বিত্তবানদের সহযোগীতায় আমরা মানুষের পাশে এসে দাঁড়িয়েছি।

এদিকে জেলার সুধিসমাজ, নামে বেনামে তৈরি এই স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর প্রশংসা করে বলেন, করোনাকালে মানুষের যে বিপদ, এই বিপদে মানুষের পাশে দাঁড়িয়ে এই সংগঠনগুলো মহানুভবতার পরিচয় দিচ্ছে।

(এফআইআর/এএস/জুলাই ১০, ২০২১)