ধামরাই (ঢাকা) প্রতিনিধি : ধামরাইয়ে করোনার কারণে হলো না রথ টানা। আজ সেই উৎসব নীরবে পালন হচ্ছে। হিন্দু সম্প্রদায়ের মাঝে এক হতাশাও বিরাজ করছে। প্রশাসনিক কড়া নিরাপত্তায় বেষ্টিত থাকতো ধামরাইয়ের রথ মেলাঅঙ্গন আজ নিরব।

আজ বিকেল ৬ টায় কয়েকজন পুলিশ সদস্যদের পাহারায় গুটি কয়েক ভক্তরা মাধব দেবতা ও অন্যান্য বিগ্রহ গুলি ভ্যানে ও মাথায় করে নিয়ে যায় পৌর এলাকার যাত্রাবাড়ি কথিত শশুরালয় মন্দিরে। এই মন্দিরে মাধক দেবতরা অবস্থান করবে ৯ দিন। শেষ দিন পুনরায় প্রথম রথের মতো করে নিয়ে আসা হবে পৌর এখার কায়েত পাড়া নিজ আলয়ে।

যে রথে মাধব দেবতাকে চড়িয়ে রথ টানা হয় সেই রথ আজ নিরবে নিজ স্থানে রথখোলায় দাড়িয়ে রয়েছে।গত বছরের মতো এবারো হলোনা রথটানা ও উৎসব মাসব্যাপী মেলা মহামারী করোনার কারনে।

আজ বিকেল ৬ টায় ধামরাই মাধব মন্দির চত্তরে রথ উৎসব উপলক্ষে এক আলোচনা সভা হয়েছে। ডাৎ অজিত ্সাতের সভাপতিত্বে এই সভায় বক্তব্য রাখেন ধামরাইয়ের মেয়র গোলাম কবীর মোল্লা ও টেলিফোনে ধামরাইয়ের এমপি বেনজীর আহমদ ও বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বক্তব্য রাখেন।অনুষ্ঠানটি সঞ্চাচালনা করেন মন্দির কমিটির যুগ্ম সাধারন সম্পাদক নন্দ গোপাল সেন।

করোনার মহামারীর কারনে বাংলাদেশসহ সারা বিশ্বই আজ শংকিত।সরকারের সকল প্রকার বিধি নিষেধ মেনেই শুধু মাত্র ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে চার শত বছরের পুরোনো ঐতিহ্য বাহী ঢাকার পাশে ধামরাইয়ে বৃহৎ রথ উৎসব পালন হচ্ছে নিরবে।

রথযাত্রা উৎযাপন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নন্দ গোপাল জানান, আজ ১২ জুলাই রথটানের মধ্য দিয়ে এবারের রথযাত্রা উৎসব শুরু নিরবে।

(ডিসিপি/এএস/জুলাই ১২, ২০২১)