স্টাফ রিপোর্টার, গাজীপুর : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যলয়ের উদ্যানতত্ত্ব বিভাগের পরিচালক (বহিরাঙ্গন) হিসাবে মঙ্গলবার (১৩জুলাই) প্রফেসর ড. ইমরুল কায়েস জুলাই-২০২১ থেকে জুলাই-২০২৩ মেয়াদের জন্য নিযুক্ত হয়েছেন। 

প্রফেসর ড. ইমরুল কায়েস গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার বারতোপা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের জন্মগ্রহন করেন।

তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ হতে বি.এসসি.এজি (সম্মান) ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যলয় গাজীপুর হতে এমএস (উদ্যানতত্ত্ব) ডিগ্রী অর্জন করেন।

তিনি চীনের ন্যানজিং এগ্রিকালচারাল ইউনিভার্সিটি থেকে ফ্রুট ক্রপ জিনোমিক্স-এ পি এইচ ডি ডিগ্রী অর্জন করেন। ইতোপূর্বে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ হলে প্রথম ও দ্বিতীয় মেয়াদে ৪ বছর প্রভোস্ট, বিভাগীয় প্রধান ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর এর দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন পেশাগত সংগঠনের সাথে জড়িত রয়েছেন। বর্তমানে বাংলাদেশ উদ্যানতত্ত্ব বিজ্ঞান সমিতির দপ্তর সম্পাদক ও বঙ্গবন্ধু পরিষদ গাজীপুর জেলা শাখার লাইব্রেরী সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন।

প্রফেসর ড. ইমরুল কায়েস ১৪ বছরের শিক্ষকতা ও গবেষনার অভিজ্ঞতা এবং দেশী ও বিদেশী জার্নালে তার ৫০ টিরও অধিক গবেষনা, ১টি বইয়ের চাপ্টার এবং ৩০ জনের অধিক ছাত্র-ছাত্রীকে এমএস ডিগ্রী প্রদান করেছেন।

(এসআর/এএস/জুলাই ১৩, ২০২১)