গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের গৌরীপুরে বিদ্যুতের ছেঁড়া তারে জড়িয়ে ইয়াসিন মিয়া (৫) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। রোববার (১৮ জুলাই) উপজেলা বোকাইনগর ইউনিয়নের দাড়িয়াপুর গ্রামে এই ঘটনা ঘটে। নিহত শিশু ওই গ্রামের মো. হৃদয় মিয়ার ছেলে।

বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যুর ঘটনাকে হত্যাকান্ড ও বিদ্যুৎ বিভাগের গাফিলতিকে দায়ী করে শিশুর মরদেহ নিয়ে উপজেলা পরিষদ চত্বরে বিক্ষোভ করে এলাকাবাসী ও পরিবার। পরে তারা হত্যাকান্ডের বিচার সহ ৬দফা দাবি জানিয়ে ইউএনও’র কাছে স্মারকলিপি প্রদান করে।

স্থানীয় ও স্মারকলিপি সূত্রে জানা গেছে, বোকাইনগর ইউনিয়নের দাড়িয়াপুর এলাকায় দুর্বল খুঁটিতে বিদ্যুৎ সঞ্চালন লাইন সরবরাহ করে আসছে বিদ্যুৎ বিভাগ। দুই মাস পূর্বে ওই এলাকায় বিদ্যুৎ সঞ্চালন লাইনের একটি তার ঝুলে পড়ে। বিষয়টি এলাকাবাসীর পক্ষ থেকে বিদ্যুৎ বিভাগের আবাসিক প্রকৌশলীর কার্যালয়কে জানানো হলেও ঝুঁকিপূর্ণ তার সংস্কার করা হয়নি। রোববার দুপুরে খেলতে গিয়ে ইয়াসিন মিয়া বিদ্যুতের ঝুলে থাকা তারে জড়িয়ে বিদ্যুতায়িত হয়। খবর পেয়ে পরিবারের লোকজন উদ্ধার করে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

শিশুর মৃত্যুর ঘটনাকে হত্যাকান্ড ও বিদ্যুৎ বিভাগের অবহেলাকে দায়ী করে রোববার দুপুরে শিশুর মরদেহ নিয়ে উপজেলা পরিষদ চত্বরের সামনে বিক্ষোভ করে এলাকাবাসী ও পরিবার। পরে হত্যাকান্ডের বিচার, নিহতের পরিবারকে ক্ষতিপূরণ, ঝুঁকিপূর্ণ তার সঞ্চালন লাইন সংস্কার, রিডিং ব্যতিত অতিরিক্ত বিদ্যুৎ বিল প্রত্যাহার সহ ৬ দফা দাবিতে ইউএনও বরাবার স্মারকলিপি প্রদান করে।

বোকাইনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হাবিব উল্লাহ জানান, দুই মাস পূর্বে এলাকার ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ সঞ্চালন লাইন সংস্কার করার বিষয়টি বিদ্যুৎ বিভাগকে মৌখিক ভাবে জানিয়েছিলাম।

গৌরীপুর উপজেলার আবাসিক প্রকৌশলী মো. বিল্লাল হোসেন বলেন, পিডিবির তারে জড়িয়ে শিশুর মৃত্যু হয়নি। বিদ্যুতের সার্ভিস লাইনের তার ছিঁড়ে পড়েছিল। বিষয়টি আমাদেরকে কেউ জানায়নি। ঘটনা জানার পর আমরা লাইন ঠিক করে দিয়েছি। শিশুর মৃত্যুর বিষয়টি অত্যন্ত দুঃখজনক।

ইউএনও হাসান মারুফ বলেন, বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যুর ঘটনায় স্মারকলিপি পেয়েছি। স্মারকলিপিটি জেলা প্রশাসক কার্যালয়ে পাঠানো হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তদন্ত করে ব্যবস্থা নিবেন।

(এস/এসপি/জুলাই ১৯, ২০২১)