স্টাফ রিপোর্টার : ঈদুল আজহা উপলক্ষে সারাদেশে জিডিটাল হাটে দুইশ’ ২৬ কোটি ৬২ লাখ ৪৩ হাজার ৫৬৮ টাকার গবাদি পশু বিক্রি হয়েছে। ১৯ জুলাই পর্যন্ত ডিজিটাল হাটে গরু ও মহিষ দুই লাখ ৪৪ হাজার ৯১০টি, ছাগল ও ভেড়া ৭৩ হাজার ৫৯৭টি বিক্রি হয়েছে। এ নিয়ে সারাদেশে মোট তিন লাখ ১৮ হাজার ৫০৭টি পশু বিক্রি হয়।

মঙ্গলবার (২০ জুলাই) ই-কমার্স অ্যাসোসিয়েশন এ তথ্য জানিয়েছে।

সংগঠনটি জানায়, রাজধানীতে এক হাজার ৪২৯টি পশু ডিজিটাল হাটে সরাসরি বিক্রি হয়েছে। এর মধ্যে গরু ও মহিষ এক হাজার ৩২৪টি এবং ছাগল ও ভেড়া ১০৫টি। আর ২৬৪টি স্লটার বুকিং হয়েছে।

এসক্রো সার্ভিসের মাধ্যমে বিক্রি হয়েছে ২৩টি পশু। এসক্রো এমন একটি সেবা যেখানে একজন ক্রেতা পণ্য ক্রয়ের সময় যে মূল্য পরিশোধ করেন তা একটি তৃতীয় পক্ষের কাছে জমা থাকে। ক্রেতা তার কাঙ্ক্ষিত পণ্য বা সেবা বুঝে পেয়েছেন এমন নিশ্চয়তা দেয়ার পর সেই তৃতীয় পক্ষ বিক্রেতাকে মূল্য পরিশোধ করেন।

এর আগে গত ১৩ জুলাই উদ্বোধন করা হয় কোরবানির পশু বেচাকেনার অনলাইন প্ল্যাটফর্ম ‘দেশব্যাপী ডিজিটাল হাট’। ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এই হাটের উদ্বোধন করেন। সরকারের সার্বিক তত্ত্বাবধানে হওয়ায় এই হাট থেকে কেনাকাটা সম্পূর্ণ নিরাপদ বলে অনুষ্ঠানে জানানো হয়।

(ওএস/এসপি/জুলাই ২০, ২০২১)