রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : জাতীয় বীর কর্নেল আবু তাহের দিবস উপলক্ষে জাতীয় কৃষক জোট সাতক্ষীরা শাখার উদ্যোগে এক ভার্সুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন জাতীয় কৃষক জোট নেতা ও দৈনিক দক্ষিণের মশাল সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহী। 

সভায় অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন জাসদ সাতক্ষীরা সভাপতি ও কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক শেখ ওবায়দুস সুলতান বাবলু, জাতীয় কৃষক জোট কেন্দ্রিয় কমিটির যুগ্ম সম্পাদক কামরুজ্জামান ফসি, বাসদ জেলা সংগঠক নিত্যানন্দ সরকার, বাজাসদ জেলা সাধারণ সম্পাদক অধ্যাপক ইদ্রিসআলী, সসজেলা সাংস্কৃতিক পরিষদের সাবেক সদস্য সচিব হেনরী সরদার ও জাসদ ছাত্রলীগের জেলা সভাপতি এস এম আব্দুল আলিম প্রমুখ।

সভায় নেতৃবৃন্দ বলেন, ১১ নম্বর সেক্টর কমান্ডার জাতীয় বীর কর্নেল আবু তাহেরকে পরিকল্পিতভাবে ঠান্ডা মাথায় জিয়াউর রহমান প্রহশনের বিচারের মাধ্যমে হত্যা করে। অথচ কর্নেল আবু তাহের জিয়াকে মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনে। কর্নেল আবু তাহের একমাত্র সেক্টও কমান্ডার যিনি সরাসরি যুদ্ধ করতে যেয়ে আহত হন।

কর্নেল আবু তাহের আপদমস্তক একজন দেশ প্রেমিক ও সমাজতান্ত্রিক বাংলাদেশ বির্নিমানের স্বপ্ন দ্রষ্ঠা ছিলেন। তার নেতৃত্বে ১৯৭৫ সালের ৭ নভেম্বর সিপাই জনতার অভ্যুত্থান হয়। কিন্তু জিয়াউর রহমানের বিশ্বাসঘাতকতার জন্য এ অভ্যুত্থান সফল সমাজতান্ত্রিক বাংলাদেশ তৈরী পরিবর্তে পাকিস্তানী ধারার দিকে যাত্রা শুরু করে।

সভায় বক্তাগণ কর্নেল আবু তাহেরের আদর্শকে ধারন করে সকল বৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ের মাধ্যমে সমাজতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামকে বেগবান করতে হবে।

(আরকে/এসপি/জুলাই ২২, ২০২১)