স্পোর্টস ডেস্ক : অলিখিত ফাইনালে বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুর দিকেই হোঁচট খায় বাংলাদেশ। কিন্তু সৌম্যের ব্যাটিং দৃঢ়তায় ধীরে ধীরে জয়ের পথে এগুতে থাকে টাইগাররা। শেষ দিকে শামীম হোসেনের ঝড়ো ব্যাটিংয়ে ম্যাচ নিজেদের করে নেয় বাংলাদেশ। এরই সঙ্গে টেস্ট ও ওয়ানডের মতো টি-টোয়েন্টি সিরিজও জয় করে লাল সবুজের দল।

হারারে স্পোর্টস ক্লাব জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। স্বাগতিকদের দেয়া ১৯৪ রানের বড় লক্ষ্যমাত্রা টাইগাররা ৫ উইকেট হারিয়ে ১৯.২ ওভারে পেরিয়ে যায়। সৌম্য ৬৮, মাহমুদুল্লাহ ৩৪ ও শামীম হোসেন করেন অপরাজিত ৩১ রান।

১৯৪ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ২০ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। মাত্র তিন রানে সাজঘরে ফেরেন মোহাম্মদ নাঈম। এরপর সাকিব-সৌম্যের ৫০ রানের জুটিতে স্বস্তি ফেরে অতিথি শিবিরে।

১৩ বলে ১৫ রান করে দলীয় ৭০ রানে সাকিব সাজঘরে ফিরলে, আবারো কপালে দুঃশ্চিন্তার ভাঁজ পড়ে টাইগার শিবিরে। তবে সৌম্য-মাহমুদুল্লাহ'র ৬৩ রানের জুটিতে আবারো জয়ের আশা উজ্জ্বল করে বাংলাদেশ। ৪৯ বলে ৬৮ রান করে সৌম্য সাজঘরে ফিরলে মাঠে নামেন আফিফ হোসেন।

৫ বলে ১৪ রানে আফিফও সাজঘরে ফিরলে ব্যাটে ঝড় তোলেন শামীম হোসেন। শেষ পর্যন্ত ১৫ বলে অপরাজিত ৩১ রান করে জয় নিয়ে মাঠ ছাড়েন শামীম। এর মাঝে ২৮ বলে ৩৪ রানে আউট হন মাহমুদুল্লাহ।

ম্যান অব দ্য ম্যাচ ও সিরিজসেরা হন সৌম্য সরকার।

এর আগে, টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ব্যাটে ঝড় তোলেন জিম্বাবুয়ের দুই ওপেনার টাডিওয়ানাশে মারুমানি ও ওয়েসলি মাধেভেরে। উদ্বোধনী উইকেটেই পঞ্চাশোর্ধ রান পায় স্বাগতিকরা। ষষ্ঠ ওভারের শেষ বলে দলীয় ৬৩ রানের মাথায় প্রথম সাফল্য পায় সাইফউদ্দিন। ২০ বলে ২৭ রানে সাজঘরে ফেরেন মারুমানি। দ্বিতীয় উইকেটে আরো ভয়ঙ্কর হয়ে ওঠে জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ের দলীয় ১২২ রানে দ্বিতীয় উইকেটের দেখা পায় বাংলাদেশ। ২২ বলে ছয় ছক্কা হাঁকানো রেগিস চাকাভাকে ব্যক্তিগত ৪৮ রানে শিকার করেন সৌম্য সরকার। কিন্তু এই উইকেটে যতটা না অবদান সৌম্যের, তার চেয়ে অনেক বেশি অবদান নাইম-শামিমে। বাউন্ডারি লাইন থেকে দুই জনের যৌথ প্রচেষ্টায় ক্যাচে সফলতা আসে।

এরপর অধিনায়ক সিকান্দার রাজাকে শূন্য হাতে সাজঘরে ফেরান সৌম্য। একপ্রান্ত আগলে রাখা ওপেনার মাধেভেরেকে দলীয় ১৪৬ রানে আউট করেন সাকিব আল হাসান। ফেরার আগে ৩৬ বলে ৫৪ রান করেন তিনি। এরপর দিওন মায়ার্স ২১ বলে ২৩ রান করে শরিফুলের শিকার হলেও, বার্লের ১৫ বলে ৩১ রানের অপরাজিত ইনিংসে ভর করে, নির্ধারিত ওভারে ৫ উইকেটে ১৯৩ রান করে জিম্বাবুয়ে।

(ওএস/এএস/জুলাই ২৬, ২০২১)