আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : জেলার বানারীপাড়া উপজেলার রাক্ষুসী সন্ধ্যা নদীর ভাঙনে গত এক সপ্তাহের ব্যবধানে বাইশারী ইউনিয়নের নাটুয়ারপাড় গ্রামের পাঁচটি বসতবাড়ি বিলীন হয়ে গেছে।

বেপরোয়া বালু উত্তোলনের ফলে বছরের পর বছর ধরে ভাঙন অব্যাহত থাকলেও বালু উত্তোলন বন্ধ কিংবা ভাঙনরোধে কার্যকরী কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি বলে অভিযোগ করেছেন ভূক্তভোগীরা। সূত্রমতে, গত এক সপ্তাহের ব্যবধানে নাটুয়ারপাড় গ্রামের হাফেজ আব্দুর রব, সামসুল হক সরদার, শহীদুল ইসলাম, সুলতান বেপারী ও কবির সরদারের বসতবাড়িসহ গাছপালা নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

এরপূর্বে গত বছর বর্ষা মৌসুমে উপজেলার সৈয়দকাঠি ইউনিয়নের দাসেরহাট এলাকায় একরাতে ১৬টি বসতবাড়ি নদী গর্ভে বিলীন হয়েছে। চলতি বছর বর্ষা মৌসুমে উপজেলার বাইশারী ইউনিয়নের নাটুয়ারপাড় ছাড়াও উত্তর নাজিরপুর ও শিয়ালকাঠি, সৈয়দকাঠি ইউনিয়নের মসজিদবাড়ি, নলশ্রী ও দাসেরহাট, চাখার ইউনিয়নের চাউলাকাঠি, কালিরবাজার ও হক সাহেবেরহাট, সলিয়াবাকপুর ইউনিয়নের খোদাবখশ ও খেজুরবাড়ি, সদর ইউনিয়নের ব্রাহ্মণকাঠি, জম্বদ্বীপ ও কাজলাহারসহ বিভিন্ন এলাকায় নতুন করে ভাঙন দেখা দিয়েছে। ভাঙনের হুমকির মুখে রয়েছে উত্তর নাজিরপুর গুচ্ছ গ্রাম ও খেজুরবাড়ি আবাসন প্রকল্প।

ভূক্তভোগীরা অভিযোগ করেন, সন্ধ্যা নদী থেকে অপরিকল্পিতভাবে বেপরোয়া বালু উত্তোলনের ফলে বছরের পর বছর ভাঙনে বিস্তির্ণ জনপদ বিলীন হয়ে গেলেও বালু উত্তোলন বন্ধ ও ভাঙনরোধে কার্যকরী কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

এ ব্যাপারে বানারীপাড়া উপজেলা নির্বাহী অফিসার রিপন কুমার সাহা বলেন, নদীভাঙনরোধে জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বরিশাল পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে আলোচনা হয়েছে।

(টিবি/এএস/জুলাই ২৬, ২০২১)