আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : তিন মাস বয়সের শিশু কন্যাকে ৪০ হাজার টাকায় বিক্রি করেছেন এক গর্ভধারিনী মা। বিষয়টি সোমবার সকালে এলাকায় ছড়িয়ে পরলে উপজেলা প্রশাসন থেকে শুরু করে সর্বত্র ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। ঘটনাটি জেলার হিজলা উপজেলায় হরিনাথপুর ইউনিয়নের পূর্বকান্দি গ্রামের।

সোমবার দুপুরে স্থানীয় সংবাদকর্মীদের কাছে ক্ষোভ প্রকাশ করে তিন মাস বয়সের শিশু কন্যা সুমির মা আলোমতি বেগম জানান, এতোদিন আপনারা কোথায় ছিলেন। কোথায় ছিলো এতো মানব দরদী। কই সেদিনতো কাউকে দেখিনি। এলাকার কোনো চেয়ারম্যান-মেম্বার আইসাতো একবার দেখেনি। না খেয়ে কতোদিন শিশু বাচ্চা নিয়ে কেঁদেছি। আমার বাচ্চাকে কম কস্টে বিক্রি করিনি। ক্ষুধার জ্বালা সইতে না পেরে বাচ্চাকে টাকার বিনিময়ে অন্যত্র পালতে দিয়েছি।

তিন সন্তানের জননী আলোমতি বেগম আরও জানান, তার স্বামী মুছা সরদার পেশায় একজন জেলে। নদীতে মাছ ধরে। গত কয়েক মাস ধরে নদীতে কোনো মাছ নেই। তাই সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। সরকারি কোনো সাহায্য না পেয়ে ক্ষুধার যন্ত্রনায় স্বামী ও স্ত্রীর সম্মতিতে তাদের তিন মাস বয়সের কন্যা শিশুকে বিক্রি করেছেন।
স্থানীয় বাসিন্দা লিটন মিয়াজী জানান, দালালের মাধ্যমে ৪০ হাজার টাকার বিনিময়ে শিশুটিকে গত কয়েকদিন পূর্বে বিক্রি করা হয়েছে।

হরিনাথপুর ইউনিয়নের চেয়ারম্যান তৌফিকুর রহমান সিকদার জানান, গত ঈদ-উল আজহার সময় স্থানীয় মেম্বরের মাধ্যমে তাকে ২০ কেজি চাল দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, বিক্রি করা শিশু বাচ্চাকে তার মায়ের কোলে ফিরিয়ে দেয়ার জন্য চেষ্টা করা হচ্ছে।

হিজলা উপজেলা নির্বাহী অফিসার বকুল চন্দ্র কবিরাজ বলেন, বিষয়টি লোকমুখে জানতে পেরে স্থানীয় ইউপি চেয়ারম্যানকে শিশু বাচ্চাকে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

(টিবি/এএস/জুলাই ২৬, ২০২১)