অরিত্র কুণ্ডু, ঝিনাইদহ : ঝিনাইদহে চাষিরা তাদের জমিতে আমন ধানের চারা রোপণ করতে ব্যস্ত সময় পার করছেন। কেউবা জমিতে চারা রোপণ করছেন, আবার কেউ জমিতে চারা রোপণ করার জন্য জমিতে চাষ দিয়ে উপযুক্ত করে তুলছেন। চলতি মৌসুমে কৃষকরা তাদের জমিতে ব্রি- ধান ৪৯, ব্রি- ধান ৫১, হাইব্রিড সাথী, হাইব্রিড রাজকুমার, হাইব্রিড এসিআই টু সহ বিভিন্ন ধরনের ধানের চারা রোপণ করছেন।

শৈলকূপা উপজেলা কাজীপাড়া গ্রামের কৃষক পিকুল হোসেন জানান, আষাঢ়ে মৌসুমে আকাশ থেকে বৃষ্টি পড়ে জমিগুলোতে ভরে যায়। তখন পাওয়ার টিলার, ট্রাক্টর দিয়ে চাষ দেওয়া হয়। জমিতে আড়াআড়ি ভাবে ৩ থেকে ৪টি চার্জ দেবার পর জমিতে মই দিয়ে অথবা যে কোন যন্ত্রের সাহায্যে সমান করে ধানের চারা রোপন করার উপযোগী করে তোলা হয়।

তিনি আরো জানান, এই মৌসুমে ধান আবাদ করতে খরচ কম হয়। কারণ- প্রকৃতির বৃষ্টিতে জমিতে চাষ দেওয়া যায়। যা জমিতে ধান রোপনের পরও সেচ দেওয়া লাগেনা এবং জমি পানিতে তলিয়ে থাকে বলে আগাছাও তুলনামূলকভাবে কম হয়। সবকিছু মিলিয়ে আষাঢ়ে ধান চাষে কৃষকরা কম খরচে বেশি লাভবান হয়ে থাকে।

ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর আজগর আলী জানান, চলতি মৌসুমে ১লাখ, ৪ হাজার, ১১৫ হেক্টর জমিতে আমন ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ধানে বেশি ফলন পেতে সাধারণত ২০ থেকে ২২ দিনের চারা রোপণ করার জন্য এবং পরিমাণ মতো সুষম সার ব্যবহার করানোসহ নানা ধরনের পরামর্শ কৃষকদের দেওয়ার জন্য মাঠ পর্যায়ে কৃষি বিভাগ কাজ করছে।

(একে/এসপি/জুলাই ২৮, ২০২১)