আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসরোধী টিকার ব্যবসায় নতুন কৌশলের সন্ধান করছে ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা। চলতি বছরের শেষ নাগাদ বিষয়টি আরও পরিষ্কার হয়ে যাবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির একজন জ্যেষ্ঠ নির্বাহী। বৃহস্পতিবার এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিশ্বব্যাপী টিকা ব্যবসার প্রতিযোগিতায় ধারাবাহিকভাবে পিছিয়ে পড়ার পর অ্যাস্ট্রাজেনেকা তার ভবিষ্যৎ ব্যবসায়িক কৌশল পুনর্বিবেচনা করছে, এটি প্রথমবারের মতো স্বীকার করে নিলেন প্রতিষ্ঠানটির কোনো শীর্ষ কর্মকর্তা।

গত বছর করোনাভাইরাস মহামারির শুরুর দিকে টিকা আবিষ্কারের জন্য অক্সফোর্ড ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে কাজ করতে সম্মত হয় অ্যাস্ট্রাজেনেকা, যদিও এ বিষয়ে তাদের বিশেষ কোনো অভিজ্ঞতা ছিল না। পরে মহামারি চলাকালে এই প্রকল্প থেকে কোনো মুনাফা না করার প্রতিশ্রুতি দেয় প্রতিষ্ঠানটি।

টিকা ব্যবসা প্রসঙ্গে অ্যাস্ট্রাজেনেকার এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং বায়োফার্মাসিউটিক্যালস বিজনেস ইউনিটের প্রেসিডেন্ট রুড ডবার রয়টার্সকে বলেন, আমরা বিভিন্ন কৌশল পরীক্ষা করছি। বছর শেষ হওয়ার আগেই আমাদের আরও স্পষ্টতা চলে আসবে।

তিনি বলেন, যদি জিজ্ঞেস করেন, অ্যাস্ট্রাজেনেকার জন্য আগামী পাঁচ-দশ বছর টিকা ব্যবসা টেকসই হবে কি না- কৌশলগত এই বড় প্রশ্নটাই এখন আলোচনাধীন রয়েছে।

ডবার বলেন, বর্তমান চুক্তিগুলোর আওতায় কোটি কোটি ডোজ বিতরণে অ্যাস্ট্রাজেনেকা প্রতিশ্রুতিবদ্ধ। তবে কিছু মানুষ মেনের (মেনে প্যাঙ্গালোস, অ্যাস্ট্রাজেনেকার প্রধান গবেষক) কাছে অভিযোগ করছেন এবং আমি নিজেও ভাবছি যে, এটি টেকসই ব্যবসা কি-না।

তার কথায়, আমাদের জ্যেষ্ঠ নির্বাহীদের সঙ্গে বিষয়টি আলোচনা করতে হবে, এরপর অ্যাস্ট্রাজেনেকা পর্ষদের সঙ্গে। আমরা বিভিন্ন কৌশল খুঁজে দেখছি, তবে এখনো সিদ্ধান্ত নেয়ার পর্যায়ে পৌঁছাইনি।

(ওএস/এসপি/জুলাই ২৯, ২০২১)