এম এ হিরা, গোয়ালন্দ (রাজবাড়ী) : রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ১ নং ফেরিঘাট এলাকায় মজিদ শেখের পাড়ায় ফের ভাঙন শুরু হয়েছে। ঘরবাড়ি নিয়ে আতঙ্কে রয়েছেন নদীর পাড়ে বসবাসকারী বাসিন্দারা।

সরেজমিনে শুক্রবার (৩০ জুলাই) সকালে দৌলতদিয়া এলাকায় দেখা যায়, দৌলতদিয়া লঞ্চঘাট ও ১ নং ফেরিঘাট এলাকার মজিদ শেখের পাড়ার ৩০ মিটার অংশ নদীগর্ভে বিলীন হয়েছে। সকাল সাড়ে ৬টা থেকে শুরু হওয়া ভাঙন অব্যাহত রয়েছে।

এদিকে শুক্রবার সকালেই ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেছেন গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুল হক, উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ রফিকুল ইসলাম, গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল সহ এলাকার মান্যগণ্য ব্যক্তিবর্গ।

স্থানীয় বাসিন্দা চাঁন্দু মোল্লা বলেন, অব্যাহত পদ্মার ভাঙন রোধে কার্যকরী কোনো পদক্ষেপ গ্রহণ করেনি পানি উন্নয়ন বোর্ড। কয়েক বছর ধরে শুনে আসছি ভাঙন রোধে কাজ করা হবে। কিন্তু কিছুই হয়নি।

স্থানীয় বাসিন্দা মোস্তফা জানান, আমরা নদীর পারের যেখানে বসবাস করি সেখান থেকে নদী প্রায় ৪ থেকে ৫ কিলোমিটার দূরে ছিল। এখন ভাঙতে ভাঙতে নদী আমাদের বাড়ির সামনে চলে এসেছে যে কোন মুহূর্তে আমাদের বাড়িঘর ভেঙ্গে পড়বে ইতিমধ্যে নদীর কোন শাসন এর ব্যবস্থা করা হয়নি। নদী শাসন এর ব্যবস্থা করা হলে আমরা নিরাপদে থাকবো।

স্থানীয় বাসিন্দা সোহেল জানান, দ্রুত সময়ের মধ্যে পদ্মা নদীর শাসন করা না হলে তাহলে দৌলতদিয়া ঘাট ভাঙনে হুমকির মধ্যে পড়ে যাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুল হক জানান ভাঙ্গনের বিষয়টা পানি উন্নয়ন বোর্ড কে জানানো হয়েছে আশাকরি দ্রুত সময়ের মধ্যে একটা ব্যবস্থা গ্রহণ করা হবে।

(এইচ/এসপি/জুলাই ৩০, ২০২১)