এমএ হীরা, গোয়ালন্দ (রাজবাড়ী) : রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার  দৌলত‌দিয়া লঞ্চঘাট ও  ফে‌রিঘা‌টে।  গণপ‌রিবহণ চালু করার পাশাপা‌শি ফে‌রি সংখ‌্যা বৃ‌দ্ধি ও লঞ্চ চালু করার  কার‌ণে দৌলত‌দিয়া ফে‌রিঘা‌টে ভোগা‌ন্তি ক‌মেছে ।

র‌বিবার (১ আগষ্ট) সকা‌ল ১০ টায় দৌলত‌দিয়া ফে‌রিঘাট এলাকা ঘুড়ে দেখা যায়, ফে‌রিঘাট থে‌কে ঢাকা খুলনা মহাসড়‌কের যাত্রীবাহী বা‌সের কোন সি‌রিয়াল নেই। ত‌বে শ‌নিবার রা‌তে বিপুল সংখ্যক ব্যাক্তিগত গাড়ী ও পণ্যবাহী ট্রাক পার হবার কার‌ণে রাজবাড়ী কু‌ষ্টিয়া আঞ্চ‌লিক মহাসড়‌কে পারাপা‌রের অ‌পেক্ষায় র‌য়ে‌ছে ১'শতা‌ধিক পণ্যবাহী যানবাহন। লঞ্চ চালু থাকায় দে‌শের বি‌ভিন্ন স্থান থে‌কে আসা যাত্রীরা ভোগা‌ন্তি ছাড়াই ফে‌রি‌তে ও লঞ্চছে পদ্মা পা‌ড়ি দি‌তে পার‌ছেন।

ত‌বে দৌলতদিয়া ঘাট পর্যন্ত আস‌তে তা‌দের অ‌তি‌রিক্ত ভাড়া দি‌তে হ‌য়ে‌ছে ব‌লে অ‌ভি‌যোগ ক‌রেছেন ঘা‌টে আসা যাত্রীরা। মধুখালী থেকে ফে‌রিঘা‌টে আসা ঢাকাগামী যাত্রী মো.রানা শেখ ব‌লেন লকডাউনের মধ্যে গার্মেন্ট কর্তৃপক্ষ মোবাইলে মেসেজ দিয়ে কাজে যোগদান করতে বলেছেন।

গতকাল কর্মস্থলে যেতে পারিনি। তার পর শুনলাম বিভিন্ন জেলার সব মানুষ নাকি একসঙ্গে ঢাকায় রওনা হয়েছে। তাই আর ওত আগ্রহ না নিয়ে ঢাকায় যাইনি। তাই সকালে ঘাটে এসে দেখি ঘাটে যাত্রীদের ভিড় না থাকায় আরামে যেতে পারব বলে জানান তিনি।

কুষ্টিয়া থে‌কে আসা গাজীপুরগামী যাত্রী আলম মোল্লা ব‌লেন। ঈদের ছুটিতে বাড়ি এসেছিলাম। গার্মেন্টস খুলে দেওয়ায় আজকের মধ্যে ঢাকায় পৌঁছাতে হবে, তাই বউ সন্তান নিয়ে ট্রাকে করে দৌলতদিয়া ঘাট এলাকায় এসে পৌঁছেছি। ঘাটে তেমন একটা ভিড় দেখছি না।

বাংলা‌দেশ অভ্যন্তরীণ নৌ প‌রিবহন কর্তৃপক্ষ(‌বিআইড‌ব্লিউ‌টি‌সির) দৌলত‌দিয়া ঘাট শাখার ব্যাবস্থাপক মো.জামাল হো‌সেন ব‌লেন, দৌলত‌দিয়া পাটু‌রিয়া নৌরু‌টে বর্তমা‌নে ছোট বড় ১৬‌টি ফেরি চলাচল কর‌ছে। আর লঞ্চ সকাল ৬টা থেকে ১২টা পর্যন্ত ১৮টি লঞ্চ চালু করা হয়েছে। এখন যাত্রী নেই সকাল থেকেই যাত্রীর চাপ ক‌মে আসছে।

(এইচ/এসপি/আগস্ট ০১, ২০২১)